পেট্রোবাংলার গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবে কমিটির ভিন্নমত

পেট্রোবাংলার গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবে কমিটির ভিন্নমত
প্রতি ঘনমিটার প্রাকৃতিক গ্যাসের দাম বাড়ানোর যে প্রস্তাব পেট্রোবাংলা দিয়েছিল তাতে ভিন্নমত প্রকাশ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গঠিত কারিগরি (মূল্যায়ন) কমিটি।

তারা বলেছে, গ্যাসের পাইকারি ব্যয় (২০২২ সালে প্রতি ঘনমিটার) ১৫ দশমিক ৩০ টাকা পড়বে উল্লেখ করে গ্রাহক পর্যায়ে এর দাম ২০ দশমিক ৩৫ টাকা করতে পেট্রোবাংলা প্রস্তাব দিলেও মূল্যায়ন কমিটি মনে করছে, এই ব্যয় দাঁড়াবে ১২ দশমিক ৪৭ টাকা।

বর্তমানে গ্রাহক পর্যায়ে প্রতি ঘনমিটার গ্যাস বিক্রি হচ্ছে ৯ টাকা ৩৬ পয়সায়। সেক্ষেত্রে বিইআরসির সুপারিশ করা এই দামের (১২ দশমিক ৪৭ টাকা) সঙ্গে ভ্যাট ও অন্যান্য চার্জ যোগ হয়ে গ্রাহক পর্যায়ে দাম নির্ধারিত হবে।

সোমবার (২১ মার্চ) রাজধানীর বিয়াম অডিটরিয়ামে বিতরণ কোম্পানিগুলোর গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবের পরিপ্রেক্ষিতে গণশুনানিতে এ মতামত তুলে ধরে কারিগরি মূল্যায়ন কমিটি।

চারদিনের গণশুনানির পর ৩০ কার্যদিবসের মধ্যে গ্যাসের নতুন দাম জানাবে বিইআরসি।

সোমবার গণশুনানির প্রথম দিনে উপস্থিত ছিলেন বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল, সদস্য মকবুল ই ইলাহী চৌধুরী, বজলুর রহমান, মোহাম্মদ আবু ফারুক। এছাড়া পেট্রোবাংলার ঊর্ধ্বতন কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

কমিটির পক্ষ থেকে মূল্যায়ন কমিটির প্রধান দিদারুল আলম বলেন, ‘আমরা ২০২১-২০২২ অর্থবছরের গ্যাস আমদানির রিয়েল ডাটা যাচাই করেছি। সে হিসাবেই এই দামের সুপারিশ করেছি।’

২০১৯ সালে সবশেষ গ্যাসের দাম বাড়ানোর আদেশে পাইকারি দাম প্রতি ঘনমিটার ১২ দশমিক ৬০ টাকা করা হয়। এর মধ্যে ভর্তুকি দিয়ে প্রতি ইউনিট ৯ দশমিক ৩৭ টাকায় বিক্রির নির্দেশ দেয় বিইআরসি। পেট্রোবাংলা বলছে, এ বছর প্রতি ঘনমিটার গ্যাসের সরবরাহ ব্যয় দাঁড়াবে ১৫ দশমিক ৩০ টাকা, এজন্য ভোক্তা পর্যায়ে এর দাম ২০ দশমিক ৩৫ টাকা করার প্রস্তাব তোলে রাষ্ট্রীয় এ প্রতিষ্ঠান।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ