৭২ বছর আগের রেকর্ডে নাম লেখালো আফ্রিকা

৭২ বছর আগের রেকর্ডে নাম লেখালো আফ্রিকা
বাংলাদেশকে হারাতে সামনে থেকে নেতৃত্ব দেন প্রোটিয়া স্পিনাররা। দ্বিতীয় ইনিংসে মহারাজ আর সাইমন হার্মারের পকেটে যায় বাংলাদেশের সবকটি উইকেট। এই দুই স্পিনারের স্পিন বিষে তছনছ হয়ে যায় টাইগার ব্যাটিং লাইনআপ। এক ইনিংসে দক্ষিণ আফ্রিকার স্পিনাররা নেন ১০ উইকেট। দেশটির ক্রিকেট ইতিহাসে এটি তৃতীয় ঘটনা। এর সেই ১৯৫০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ইনিংসে ১০ উইকেট তুলে নিয়েছিলেন দুই প্রোটিয়া স্পিনার হিউ টেফিল্ড (৭/২৩) ও টাফটি মান (৩/৩১)।

তিনবারই প্রোটিয়া স্পিনাররা ১০ উইকেট নেয় এই ডারবানের মাটিতেই। যার শুরুটা হয়েছিলো ১৯৪৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে। প্রথম ইনিংসে টাফটি মান (৬/৫৯) ও অ্যাথল রোয়ান (৪/১০৮) মিলে শিকার করেন ইংলিশদের ১০ উইকেট।

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো টেস্ট জয়, চতুর্থ দিনে স্বপ্ন বাস্তব করার মতো মঞ্চ তৈরি করে দিয়েছিলেন খালেদ-মিরাজরা। কিন্তু চরম ব্যাটিং ব্যর্থতায় সেই স্বপ্ন তো পূরণ তো হয়নি, উল্টো লজ্জাজনক হার নিয়ে মাঠ ছাড়তে হয়।

২৭৪ রান তাড়া করতে নেমে কেশভ মহারাজ আর সাইমন হার্মারের স্পিণ ঘূর্ণিতে মাত্র ৫৩ রানে থামে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। ডারবান টেস্টে ২২০ রানের বড় হার সঙ্গী হয়েছে মুমিনুল বাহিনীর। আর এই জয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেলো দক্ষিণ আফ্রিকা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়