কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন ড. এজাজুল

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন ড. এজাজুল
বাংলাদেশ ব্যাংকের চিফ ইকোনমিস্টস ইউনিটের পরিচালক ড. মো. এজাজুল ইসলাম নির্বাহী পরিচালক (ইডি) পদে পদোন্নতি পেয়েছেন। গত ৮ জুন তা‌কে নির্বাহী পরিচালক পদে পদোন্নতি দেওয়া হয়। মঙ্গলবার (১৪ জুন) বাংলাদেশ ব্যাংকের পক্ষ থে‌কে এ তথ্য জানা‌নো হ‌য়।

১৯৯২ সালের ২৪ মার্চ এজাজুল ইসলাম বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদে যোগদান করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে অর্থনীতি বিষয়ে বি.এস.সি. (অনার্স), এম.এস.সি. ডিগ্রি অর্জন করেন।

এছাড়া একই বিশ্ববিদ্যালয় থেকে মনিটারি ইকোনমিক্সের ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন। সামষ্টিক অর্থনীতির বিষয়ের ওপর তার প্রায় ত্রিশের অধিক গবেষণা প্রবন্ধ দেশের ও বিদেশের রেফারেড জার্নাল-এ প্রকাশিত হয়েছে। এছাড়া তিনি দেশের ও দেশের বাইরের রেফারেড জার্নাল-এর রিভিউয়ার এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পিএইচডি থিসিস এবং এক্সটারনাল এক্সামিনার হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

তিনি বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগ, পলিসি এনালাইসিস ইউনিট, চিফ ইকোনমিস্টস ইউনিটে দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে পেশাগত দায়িত্ব পালন করেন। তার কাজের দক্ষতা ও নীতিনির্ধারণী গবেষণা কর্মকাণ্ডের জন্য বাংলাদেশ ব্যাংক তাকে ‘বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ রিকগনিশন এ্যাওয়ার্ড- ২০১৩’, স্বর্ণপদক দেয়।

ড. এজাজুল দিনাজপুর সদর উপজেলার পাইকপাড়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের সন্তান। পারিবারিক জীবনে তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক। তার সহধর্মিণী মোছা. নূরনাহার বেগম বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগে ̒পরিচালক’ পদে কর্মরত আছেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা