বাংলাদেশে তুলা রপ্তানি বাড়াতে চায় ব্রাজিল

বাংলাদেশে তুলা রপ্তানি বাড়াতে চায় ব্রাজিল
বাংলাদেশে তুলা রপ্তানি বাড়ানোর উদ্দেশ্যে ব্রাজিলিয়ান কটন গ্রোয়ার্স অ্যাসোসিয়েশন অ্যাবরাপা-এর আন্তর্জাতিক বাজার উন্নয়ন কার্যক্রম কটন ব্রাজিল মঙ্গলবার (১৪ জুন) ঢাকায় তাদের সেলার্স মিশন কার্যক্রমের আয়োজন করে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

হোটেল র‌্যাডিসনে মঙ্গলবার (১৪ জুন) এ আয়োজনে তৈরি পোশাক খাতের উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

টেকসইয়তা তুলে ধরার মাধ্যমে ব্রাজিলকে উচ্চমানের ও ট্রেসযোগ্য তুলার নির্ভরযোগ্য অংশীদার হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যেই এ আয়োজন করা হয়, যেখানে ব্রাজিলীয় তুলার রপ্তানি বিকাশের মাধ্যমে স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি ব্যবসায়িক ধারাবাহিকতার বিষয়ে বিশেষ জোর দেওয়া হয়।

অ্যাবরাপার ডিরেক্টর অব ইন্টারন্যাশনাল রিলেশনস মার্সেলো ডুয়ার্তে মন্টেরো বলেন, বিশ্ব যখন সাপ্লাই চেইন সংকট ও তুলার ঘাটতির মুখোমুখি হয়, তখন ব্রাজিল কুশলীভাবে সব সম্পর্ক বজায় রেখে তুলা সরবরাহের নিশ্চয়তা দেওয়ার মাধ্যমে এ ব্যবসায়কে টিকিয়ে রাখছে। তাঁরা তুলার ট্রেসেবিলিটি, লজিস্টিকস, সাসটেইনাবিলিটি ভার্টিকেলস ও টেকনোলজি জুড়ে সল্যুশন প্রদান অব্যাহত রাখবেন।

অনুষ্ঠানে জানানো হয়, ব্রাজিল অত্যাধুনিক কাটিং-এজ কৃষি প্রযুক্তি ও অ-সেচ চাষ পদ্ধতি ব্যবহার করে ২০১৯-২০২০ সালে প্রায় ৩ মিলিয়ন টন তুলার উৎপাদন করে। ২০১৫-২০১৬ সালে যা ছিল ১ দশমিক ৩ মিলিয়ন টন। চলতি বছরের এপ্রিল পর্যন্ত ব্রাজিল বাংলাদেশে ১৬৬ টন তুলা সরবরাহ করেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ