সঞ্চয় কমেছে দেশের সুবিধাবঞ্চিত মানুষের ব্যাংক হিসাবে

সঞ্চয় কমেছে দেশের সুবিধাবঞ্চিত মানুষের ব্যাংক হিসাবে
দেশে আর্থিক অন্তর্ভুক্তির বাইরে থাকা জনগোষ্ঠীর ব্যাংক হিসাব বাড়লেও কমেছে এসব হিসাবে সঞ্চয়। তিন মাসের ব্যবধানে এসব মানুষের ব্যাংক হিসাব বেড়েছে ১ দশমিক ১১ শতাংশ। অন্যদিকে সঞ্চয় কমেছে ৩ দশমিক ২৩ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। ২০২২ সালের তিন মাসের তথ্য নিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

সংশিষ্টরা বলছেন, বর্তমানে দেশের প্রত্যন্ত অঞ্চলে মোবাইল ব্যাংকিং ছড়িয়ে পড়েছে। পাশাপাশি রয়েছে এজেন্ট ব্যাংকিং। এই দুই মাধ্যম দেশজুড়ে আর্থিক লেনদেন সহজতর করেছে। ফলে বিশেষ ব্যাংক হিসাবের বড় একটি অংশে লেনদেন হচ্ছে না। তাই দিন দিন কমে যাচ্ছে ব্যাংক হিসাবে আমানত।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, তিন মাসের ব্যবধানে এসব হিসাবধারী বেড়েছে ১ দশমিক ১১ শতাংশ। আর আমানত কমেছে ৩ দশমিক ২৩ শতাংশ।

২০২২ সালের মার্চ শেষে ১০ টাকা, ৫০ টাকা ও ১০০ টাকার বিশেষ এসব অ্যাকাউন্টের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৫১ লাখ ৭৬ হাজার ৬৪০টি। এসব হিসাবে আমানতের পরিমাণ ২ হাজার ৮৬২ কোটি ৩৬ লাখ টাকা। ২০২১ সালের ডিসেম্বর শেষে ২ কোটি ৪৯ লাখ ৯৩১টি হিসাবে আমানতের পরিমাণ ছিল ২ হাজার ৯৫৭ কোটি ৯৯ লাখ টাকা। তিন মাসের ব্যবধানে হিসাব বেড়েছে ২ লাখ ৭৫ হাজার ৭০৯টি। আর আমানত ৯৫ কোটি ৬৩ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, নানা খাতে খোলা বিশেষ অ্যাকাউন্টগুলোর মধ্যে মোট ৩৯ শতাংশ হিসাব কৃষকদের। ২০২২ সালের মার্চ শেষে কৃষকদের হিসাব সংখ্যা দাঁড়িয়েছে ৯৯ লাখ ৩২ হাজার ৩৩টিতে। আর এসব হিসাবে আমানত জমা হয়েছে ৫১২ কোটি ৩৫ লাখ টাকা।

কৃষকের পাশাপাশি বিশেষ ব্যাংক হিসাবধারীদের মধ্যে রয়েছে হতদরিদ্র, সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় ভাতাভোগী, খাদ্যনিরাপত্তা কর্মসূচি, তৈরি পোশাক শিল্পের শ্রমিক, সিটি করপোরেশনের পরিচ্ছন্ন শ্রমিক, ন্যাশনাল সার্ভিস কর্মসূচির সুবিধাভোগীসহ নানা শ্রেণি-পেশার মানুষ।

বিশেষ ব্যাংক হিসাবগুলোর মধ্যে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির আওতায় খোলা হয়েছে ৩৪ লাখ ৬৪ হাজার ৫৭৯টি। ২০২২ সালের মার্চ শেষে এসব হিসাবে জমার পরিমাণ ১৯২ কোটি ৯০ লাখ টাকা। এছাড়া সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় ভাতাভোগী ৯৩ লাখ ৭৭ হাজার ৮৩৭টি ব্যাংক হিসাবে ৭৬৪ কোটি ২৮ লাখ টাকা, খাদ্যনিরাপত্তা কর্মসূচির ৭২ হাজার ৬৯০টি হিসাবে ২ কোটি ৫৬ লাখ টাকা, সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীদের ১০ হাজার ১৭২টি ব্যাংক হিসাবে ২ কোটি ৯ লাখ, তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিকদের ৬ লাখ ২০ হাজার ৩৪২টি ব্যাংক হিসাবে ২৩৪ কোটি ৪৭ লাখ, পাদুকা শিল্পের শ্রমিকদের ৫০২টি ব্যাংক হিসাবে মাত্র ১২ লাখ ও প্রতিবন্ধীদের ৫ লাখ ৫৭ হাজার ৮৮৫টি ব্যাংক হিসাবে ৯৪ কোটি ৩৯ লাখ টাকা আমানত রয়েছে। সরকারের ন্যাশনাল সার্ভিস প্রোগ্রামের আওতায় খোলা ৬০ হাজার ৫৬টি ব্যাংক হিসাবে আমানত রয়েছে ২৪ কোটি ৬৮ লাখ টাকা। মুক্তিযোদ্ধাদের হিসাব রয়েছে ২ লাখ ৮৯ হাজার ৪৬৯টিতে আমানত রয়েছে ৭২১ কোটি ৪৭ লাখ টাকা।

সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর মোট হিসাবের বেশিরভাগ রয়েছে সরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোয়। যাতে রয়েছে ১ কোটি ৩৮ লাখ ৮০ হাজার ৯৪৮টি হিসাব, যা মোট হিসাবের ৫৫ শতাংশ। বিশেষায়িত ব্যাংকে হিসাব রয়েছে ২৭ শতাংশ, বেসরকারি বাণিজ্যিক ব্যাংকে হিসাব রয়েছে ১৮ শতাংশ।

সুবিধাবঞ্চিত এই জনগোষ্ঠীর মোট হিসাবের ৮৩ দশমিক ৫৫ শতাংশ রয়েছে ৫টি ব্যাংকে। যার মধ্যে অন্যতম হলো রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক। এতে হিসাব রয়েছে ২৫ দশমিক ৭৯ শতাংশ আর আমানত রয়েছে ৩৭ দশমিক ৭৭ শতাংশ। এরপর রয়েছে বাংলাদেশ কৃষি ব্যাংক, যাতে হিসাব রয়েছে ১৭ দশমিক ৬৮ শতাংশ আর আমানত রয়েছে ৩ দশমিক ৮৬ শতাংশ। অগ্রণী ব্যাংকে হিসাব রয়েছে ১৫ দশমিক ১৫ শতাংশ আর আমানত জমা রয়েছে ২৪ দশমিক ২৭ শতাংশ এরপরের অবস্থানে রয়েছে ব্যাংক এশিয়া, হিসাব রয়েছে ১১ দশমিক ৭৯ শতাংশ আর আমানত জমা রয়েছে ৯ দশমিক ১৩ শতাংশ। এছাড়া জনতা ব্যাংকে হিসাব রয়েছে ১১ দশমিক ১১ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সেবা বঞ্চিত জনগোষ্ঠীকে ১০ টাকা, ৫০ টাকা ও ১০০ টাকা জমাকরণের মাধ্যমে ব্যাংক হিসাব খোলা যাচ্ছে। ২০১০ সাল থেকে কৃষকসহ আর্থিক সেবাপ্রত্যাশী জনগোষ্ঠীর জন্য এ ধরনের অ্যাকাউন্ট খোলা হচ্ছে। এসব হিসাব সচল রাখতে ২০১৫ সালে ২০০ কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল করা হয়েছে। যেখান থেকে মাত্র সাড়ে ৯ শতাংশ সুদে ঋণ নেয়ার সুযোগ রয়েছে। ব্যাংকের এসব গ্রাহককে কোনো চার্জ বা ফি দিতে হয় না। এসব গ্রাহকের হিসাবে ন্যূনতম স্থিতি রাখারও কোনো বাধ্যবাধকতা নেই।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ