আমি অনুতপ্ত, ক্ষমা করবেন : সিইসি

আমি অনুতপ্ত, ক্ষমা করবেন : সিইসি
তলোয়ার নিয়ে এলে প্রতিপক্ষকে রাইফেল নিয়ে দাঁড়ানোর পরামর্শ দেওয়ার জন্য ক্ষমা চাইলেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। এই বক্তব্যের এজন্য তিনি অনুতপ্ত বলেও জানান। তবে, তিনি দাবি করেন ওই বক্তব্য তিনি ‘সেভাবে’ বলেননি। কৌতুক করে বলেছেন। মিন করে বললে অস্ত্র সংগ্রহ করতে  বলতাম।

সিইসি কিছুটা হতাশা প্রকাশ করে বলেন, তার বাবা-মা পেপার পড়তেন। বেঁচে থাকলে হয়তো। পেপার পড়ে বলতেন-‘বাবু এত খারাপ পরামর্শ দিলে কেন?

মঙ্গলবার ইসলামী ঐক্যজোটের সাথে সংলাপের সমাপনী বক্তব্য প্রধান নির্বাচন কমিশনার এসব কথা বলেন। চেয়ারমান মাও: আবুল হাসনাত আমিনীর নেতৃত্বে ঐক্যজোটের ১০ সদস্যের একটি প্রতিনিধি সংলাপে অংশ নেন। সংলাপে বক্তব্যের সময় ইসলামী ঐক্যজোটের এক নেতা ‘তলোয়ার নিয়ে এলে আপনারা রাইফেল নিয়ে দাঁড়াবেন’ সিইসিকে এ ধরনের বিতর্কিত বক্তব্য না দেওয়ার পরামর্শ দেন। পরে সমাপনী বক্তব্যে সিইসি তার জবাব দেন।

এনডিএম-এর সঙ্গে সংলাপে এ ধরনের একটি বক্তব্য আসার বিষয়টি উল্লেখ করে সিইসি হাবিবুল আউয়াল বলেন, আমার একভাই বলেছেন- একটা বিভ্রান্তি সৃষ্টি হছে। পরশু আমি বলেছিলাম যে, কেউ তলোয়ার নিয়ে এলে আপনারা রাইফেল নিয়ে দাঁড়াবেন’। এটা আপনাদের বুঝতে হবে একজন প্রধান নির্বাচন কমিশনার এই কথাটি কখনো মিন করে বলতে পারেন না। আমি হয়তো অল্প শিক্ষিত। অল্প শিক্ষিত হলেও তারা এ ধরনের কথা বলতে পারেন না। ববি হাজ্জাজ সাহেবের কথার পিঠে আমি হেসে বলেছি তলোয়ার দেখালে আপনি একটি বন্দুক নিয়ে দাঁড়াবেন। এটা হচ্ছে কথার পিঠে কথা। এটা কখনো একজন প্রধান নির্বাচন কমিশনার মিন করতে পারে না। আর যদি এটা আমি মিন করতে পারতাম- প্রথম দিন থেকেই সবাইকে বলতাম ‘আপনারা অস্ত্র সংগ্রহ করবেন। আপনারা অস্ত্র সংগ্রহ করে নিজেদেরকে শক্তিশালী করুন।’ আর এই কথাটি কখনো প্রথমদিন থেকে বলেছি বলে মনে পড়ে না।

তিনি বলেন, ইংরেজিতে একটি শব্দ আছে ‘হিউমার’ বা কৌতুক করে বলা। এটাকে জাতীয় পর্যায়ে- একেবাবে অকাট্ট সত্য, যেন একটা ঐশী বাণী হিসেবে প্রচার করে, অনেক ধরনের ব্যানার দিয়ে। যেটাতে আমরা..। আমরা মিডিয়াকে খুব সম্মান করি। আমাদের স্বচ্ছতা রক্ষার জন্য বিগত যে নির্বাচনগুলো হযেছে। মিডিয়াকে অবাধ সুযোগ দিয়েছি- ভেতরে গিয়ে সবকিছু পর্যবেক্ষণ করতে। কারণ আমরা স্বচ্ছতায়.. কারণ স্বচ্ছতা একটি শক্তি।

নির্বাচন কমিশন গণমাধ্যমকে তথ্য সরববাহে উদার নৈতিক অবস্থানের কথা উল্লেখ করে সিইসি বলেন, আমরা যতগুলো সম্মেলন বা আলোচনা করেছি কোন রাগঢাক করিনি। বড় স্ক্রিনে আমার কথা ও ছবি প্রচার করা হয়। কিন্তু কেন মিডিয়া এটা করলেন? এটা কী বুঝে, না- না বুঝে। ওনাদের প্রতি আমার শ্রদ্ধা ‍খুবই আছে। কিন্তু এটা করে আমার মর্যাদাকে একেবাবেই ক্ষুণ্ন করে দেয়া হয়েছে এবং আপনারাও এটা বিশ্বাস করছেন। আমার বাবা বেঁচে থাকলে উনিও বিশ্বাস করতেন যে, আমার ছেলে এমন বাজে পরামর্শ দিল কেন? আমার মা বেঁচে থাকলেও বিশ্বাস করতেন।ওরা সবাই পেপার পড়তেন। পেপার পড়ে তারা হয়তো বলতেন ‘বাবু’ এত খারাপ পরামর্শ দিলে কেন? তো আমি এজন্য এটাই বলবো-  কখনো কখনো আমরা ভুল করে ফেলি। এর জন্য অনুতপ্ত।আমি হিউমার করতে গিয়েছিলাম। এটাই আসল। কিন্তু ওটাকে ওইভাবে প্রচার না করে কিছুটা বস্তুনিষ্ঠভাবে বলা হতো- ‘উনি হিউমার করে বলেছেন’। তাহলে আমার হয়তো..। আমি এটা বলেছি এটা আপনারাও (ঐক্যজোট) বিশ্বাস করেছেন। এজন্য বলেছেন আমি যেন এ ধরনের কথা না বলি। কিন্তু এটা আমি মিন করে বলিনি। যাক আমাকে ক্ষমা করবেন এজন্য। ক্ষমা করবেন।

তিনি বলেন, আমরা সত্যিকার অর্থে নিরপেক্ষ নির্বাচন চাই। আমরা সকলেই সৎ, কর্মনিষ্ঠ। স্বচ্ছ নির্বাচন অনুষ্ঠানে ‍দৃঢ় প্রতিজ্ঞ।

রাজনৈতিক দলগুলোকে দৃঢ় মনোবল ও শক্তি নিয়ে মাঠে আসার পরামর্শ দিয়ে সিইসি বলেন, রাজনৈতিক দলগুলোকে বলবো আপনারা আন্ত:দলীয় সংলাপ করেন। মিটিং করেন। কিছু প্রশ্নে মোটাদাগে ঐক্যমত্য হওয়ার চেষ্টা করেন। কারণ এটা কিন্তু বড় ধরণের সমস্যা। কেন্দ্রে কেন্দ্র সহিংসতা হয়। অর্থ ও পেশি শক্তির চক্রের সমাধান করা। আমাদের সমবেত প্রচেষ্টা না থাকলে নির্বাচন কমিশন একার পক্ষে এটা সমাধান করা কষ্টসাধ্য হয়ে যায়।

ইসলামী ঐক্যজোটের সীমিত সরকারের প্রস্তাব বিষয়ে তিনি বলেন, এই প্রস্তাবের সাথে আমরা একমত পোষন করছি না। দ্বিমতও পোষণ করছি না। এটা রাজনৈতিক বিষয়। এই দাবিগুলো আপনারা করবেন। এই বক্তব্য আপনারা সরকারের কাছে উপস্থাপন করুন। আমাদের দায়িত্ব নির্বাচন অনুষ্ঠান করা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু