ডেনমার্কের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

ডেনমার্কের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান
বাংলাদেশ ও ডেনমার্কের মাঝে ‘বাণিজ্য ও বিনিয়োগ অংশীদারত্ব’ শীর্ষক বাণিজ্যিক ওয়েবিনার হয়েছে। ডেনমার্কের রাজধানী কোপেনহেগে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে এ ওয়েবিনারের আয়োজন করা হয়।

সোমবার ঢাকায় পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়। কোপেনহেগের বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও ড্যানিশ কনফেডেরেশন অব ইন্ড্রাস্টিজের যৌথ উদ্যোগে এ আয়োজন করা হয়।

দুদেশের ব্যবসায়ী ও বিনিয়োগ প্রতিনিধিদের মাঝে পারস্পরিক মিথস্ক্রিয়ার মাধ্যমে বাণিজ্য-বিনিয়োগে নতুন সুযোগ সৃষ্টি করার লক্ষ্যে ও দুই দেশের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী পালনের অংশ হিসেবে ওয়েবিনারটি করা হয়।

এতে স্বাগত বক্তব্য দেন ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী ও বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রুপ পিটারসেন।

আরও বক্তব্য দেন দূতাবাসের কর্মকর্তা মুহাম্মদ সাকিব সাদাকাতের সঞ্চালনায় ওয়েবিনারে বিডা’র নির্বাহী চেয়ারপারসন মো. সিরাজুল ইসলাম, এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসীম উদ্দিন, ড্যানিশ কনফেডেরেশন অব ইন্ড্রাস্টিজের সিনিয়র চিফ কনসাল্ট্যান্ট ওলে লিনেট জুল প্রমুখ।

রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের অব্যাহত ধারা উল্লেখ করেন। এছাড়া তিনি বাংলাদেশের উচ্চ প্রবৃদ্ধি, সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা, অভ্যন্তরীণ বাজারের ক্রম সম্প্রসারণ ও সামাজিক স্থিতিশীলতা নিয়েও কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। বর্তমান সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উচ্চ আয়ের সুখী ও সমৃদ্ধ দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে বদ্ধপরিকর।

বাংলাদেশে নিযুক্ত ডেনমাকের রাষ্ট্রদূত উইনি তার স্বাগত বক্তব্যে বাংলাদেশে বিনিয়োগের জন্য কৃষি, সবুজ প্রযুক্তি-নবায়নযোগ্য জ্বালানি, টেকসই নগরায়ন খাত, পানি শোধন, তথ্য-প্রযুক্তিসহ বিভিন্ন খাতের অভূতপূর্ব সম্ভাবনার দিকগুলো তুলে ধরেন।

বিডা’র মহাপরিচালক (ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট প্রমোশন) তার মূল প্রবন্ধে বাংলাদেশে ব্যবসাবান্ধব পরিবেশ তৈরিতে সরকারের নেওয়া পদক্ষেপগুলোর ওপর বিশেষ আলোচনা ও আলোকপাত করেন। পাশাপাশি বাংলাদেশে ব্যবসা অনুকূল পরিবেশ ও সুযোগের সচিত্র প্রতিবেদন তুলে ধরেন।

ওয়েবিনারে বাংলাদেশি প্রতিনিধিরা বাণিজ্য-বিনিয়োগের অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে ড্যানিশ বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ