বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে আগ্রহী ইরান

বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে আগ্রহী ইরান
ইরান সরকার বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে আগ্রহী বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির নতুন রাষ্ট্রদূত মনসুর চাভোশি।

রোববার (৪ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ আগ্রহের কথা জানান ইরানের নতুন রাষ্ট্রদূত।

প্রতিমন্ত্রী বাংলাদেশে ইরানের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়ায় মনসুরকে অভিনন্দন জানান। তিনি রাষ্ট্রদূতকে জানান, বাংলাদেশে দায়িত্ব পালনের সময় রাষ্ট্রদূতকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ইরান দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক ফোরামে চমৎকার সম্পর্ক উপভোগ করছে। বাংলাদেশ ও ইরানের জনগণের মধ্যে রয়েছে দৃঢ় ঐতিহাসিক ও সাংস্কৃতিক বন্ধন। দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও জোরদার করার যথেষ্ট সুযোগ রয়েছে। তিনি চিকিৎসা, খাদ্য প্রক্রিয়াকরণ, আইসিটি এবং জ্বালানি খাতে উচ্চ পর্যায়ের সফর বিনিময়ে রাষ্ট্রদূতকে অনুরোধ করেন।

ইরানের রাষ্ট্রদূত বলেন, ইরান সরকার বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে আন্তরিক। বাংলাদেশে ইরানের রাষ্ট্রদূত হয়ে আমি অত্যন্ত আনন্দিত। তিনি বলেন, দু’দেশের জনগণের পারস্পরিক স্বার্থে চিকিৎসা, প্রকৌশল ও জ্বালানি খাতে ইরান বাংলাদেশকে সহযোগিতা করতে প্রস্তুত।

প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির বিষয়ে রাষ্ট্রদূতকে অবহিত করেন। তিনি বলেন, বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ইরানের বিনিয়োগের অনেক সুযোগ রয়েছে। রাষ্ট্রদূত বাংলাদেশ সরকারের অব্যাহত অর্থনৈতিক সাফল্য এবং সামাজিক উন্নয়নে ইস্যুতে প্রশংসা করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু