পেপার প্রসেসিংয়ের বিষয়ে তদন্তের নির্দেশ বিএসইসির

পেপার প্রসেসিংয়ের বিষয়ে তদন্তের নির্দেশ বিএসইসির
শেয়ারবাজারে তালিকাভুক্ত পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং কোম্পানি পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেডের শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বাড়ার বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেট থেকে মূল মার্কেটে ফেরত আসার পর কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন অস্বভাবিকভাবে বেড়ে যাওয়ায় দেশের প্রধান শেয়ারবাঁজার ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতি ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক বরাবর এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

কোম্পানির শেয়ারের দাম ও লেনদেনে অস্বাভাবিক গতিবিধি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেডের শেয়ারের দাম ও লেনদেনে অস্বাভাবিক গতিবিধি লক্ষ্য করা যাচ্ছে। সাম্প্রতিক সময়ে যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। কোম্পানির শেয়ারের দাম গত ১০ থেকে ২৫ আগস্ট পর্যন্ত অর্থাৎ ১২ কার্যদিবসে ১৭৫.৫০ টাকা থেকে ২৭২ টাকা বা ৫৪.৯৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।তবে আলোচ্য সময়ে মধ্যে শেয়ারের অস্বাভাবিক মূল্য এবং লেনদেনের পরিমাণ বৃদ্ধি সংক্রান্ত মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ করেনি পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড। এরই ধরাবাহিকতায় ডিএসইকে কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন বৃদ্ধির কারণ তদন্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে তদন্ত সাপেক্ষে এ সংক্রান্ত প্রতিবেদন কমিশনে দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম  অর্থসংবাদকে বলেন, 'আমাদের কাছে মনে হয়েছে কোম্পানিটির শেয়ারদর নিয়ে কারসাজি করা হয়েছে। কারণ শেয়ারদর বৃদ্ধির পর কোম্পানির উদ্যোক্তা পরিচালকরা শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। শেয়ারদর নিয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে কারসাজি করা হয়েছে কি না, তা তদন্ত করতে ডিএইসকে আমরা (বিএসইসি) চিঠি দিয়েছি।

পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড শেয়ারবাঁজার তালিকাভুক্ত হয় ১৯৯০ সালে। পরবর্তীতে ব্যবসায়িক পরিস্থিতি অবনতির কারণে কোম্পানির শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিতে ব্যর্থ হয়। এর ফলে কোম্পানির মূল মার্কেট থেকে ওটিসি মার্কেটে স্থানান্তর করা হয়। তবে প্রায় এক যুগ পর কোম্পানিটি মূল মার্কেটে ফেরানোর উদ্যোগ নেয় কোম্পানিটির কর্তৃপক্ষ। পরবর্তীতে বিএসইসির অনুমোদন সাপেক্ষে ২০২১ সালের ১৩ জুন কোম্পানিটি মূল মার্কেটে লেনদেন শুরু করে।

বর্তমানে ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানির পরিশোধিত মূলধন ১০ কোটি ৪৫ লাখ টাকা। সেই হিসাবে মোট শেয়ার সংখ্যা ১ কোটি ৪ লাখ ৪৯ হাজার ৬০০টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকের হাতে ৩৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ০.৫৪ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের ৬৪.৪৬ শতাংশ শেয়ার রয়েছে। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ডিএসইতে পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেডের শেয়ার সর্বশেষ ২২২.২০ টাকায় লেনদেন হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত