সূচকের সঙ্গে লেনদেনও কমেছে শেয়ারবাজারে

সূচকের সঙ্গে লেনদেনও কমেছে শেয়ারবাজারে

দুই সপ্তাহের টানা উত্থানের পর সর্বশেষ সপ্তাহে দেশের শেয়ারবাজারে মূল্য সংশোধন হয়েছে। সমাপ্ত সপ্তাহে দেশের দুই বাজারেই সব মূল্য সূচক কমেছে। একই সঙ্গে কমেছে লেনদেনও।


বিদায়ী সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে মাত্র ২৫ শতাংশের শেয়ারের দাম বেড়েছে। কমেছে ৪৭ শতাংশের দাম।

গত সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ৪৫ দশমিক পয়েন্ট বা ০.৬৯ শতাংশ কমেছে। সপ্তাহের শুরুতে এই সূচকের অবস্থান ছিল ৬ হাজার ৫৬০ দশমিক ০২ পয়েন্ট। সপ্তাহ শেষে তা ৫ হাজার ৫১৫ দশমিক ০১ পয়েন্টে নেমে এসেছে।

এ সময়ে বাজারমূলধনে শীর্ষ ৩০ কোম্পানির মূল্যসূচক ডিএস৩০ আগের সপ্তাহের চেয়ে ২৯ দশমিক ৮২ পয়েন্ট (১.২৫%) কমেছে। সূচকটি আগের সপ্তাহে ৭০ দশমিক ৫২ পয়েন্ট বেড়েছিল।

অপরদিকে শরীয়াহ সূচক ডিএসইএস ইনডেক্স গত সপ্তাহে ১১ দশমিক ৬৯ পয়েন্ট কমেছে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৮৮ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ৯৬ টির, কমেছে ১৮৩ টির। আর ১০৯ টির দাম ছিল অপরিবর্তিত।

গত সপ্তাহে এই বাজারে লেনদেন কমেছে ২২ দশমিক ০৯ শতাংশ। এ সপ্তাহে ডিএসইতে গড়ে দৈনিক এক হাজার ৬১৬ কোটি ৫৮ লাখ টাকায় নেমে এসেছে, যা আগের সপ্তাহেও ছিল এক হাজার ৮১৮ কোটি ২৪ লাখ টাকা। সপ্তাহে ব্যবধানে ডিএসইতে দৈনিক গড় লেনদেন কমেছে ২০১ কোটি ৬৬ লাখ টাকা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত