মিয়ানমারের গোলা নিক্ষেপ ‘অনিচ্ছাকৃত ভুল’: মোমেন

মিয়ানমারের গোলা নিক্ষেপ ‘অনিচ্ছাকৃত ভুল’: মোমেন

বাংলাদেশের ভূখণ্ডে মিয়ানমারের মর্টারের গোলা নিক্ষেপকে ‘অনিচ্ছাকৃত ভুল’ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি জানান, পুরো সীমান্ত এলাকায় সর্বোচ্চ সতর্কতা নেওয়া হয়েছে এবং নতুন করে মিয়ানমারের কোনো নাগরিককে বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না।।


জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণসহ যুক্তরাষ্ট্র সফরসূচি নিয়ে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) নিউইয়র্কের একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

গত ১৬ সেপ্টেম্বর রাতে বান্দরবানের ঘুমধুম ঘোনারপাড়া সীমান্তে শূন্যরেখায় মর্টারের গোলা এসে বিস্ফোরণ ঘটে। এতে মোহাম্মদ ইকবাল (২৮) নামের এক রোহিঙ্গা যুবক নিহত হন। এই ঘটনার প্রতিবাদ জানাতে গত ১৮ সেপ্টেম্বর দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মিয়ানমারের রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে তলব করা হয়। তিনি এলে বাংলাদেশের প্রতিবাদপত্র দিয়ে বলা হয়, মিয়ানমার থেকে কোনো মর্টারের গোলা যেন আর বাংলাদেশের ভূখণ্ডে এসে না পড়ে।

এর আগে একই ধরনের ঘটনার কারণে ৪ সেপ্টেম্বর এবং ২১ ও ২৯ আগস্ট মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানায় ঢাকা।

মিয়ানমার কর্তৃপক্ষকে প্রতিবাদ জানানোর পাশাপাশি বাংলাদেশ বিদেশি কূটনীতিকদেরও সীমান্ত পরিস্থিতি জানাচ্ছে। এর অংশ হিসেবে ১৯ সেপ্টেম্বর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ানের কূটনীতিকদের ব্রিফ করা হয়। পরদিন ২০ সেপ্টেম্বর চীন-জাপান এবং পশ্চিমা দেশগুলোর কূটনীতিকদের এ বিষয়ে ব্রিফ করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সংবাদ সম্মেলনে মোমেন বলেন, মিয়ানমার সীমান্ত এলাকাটা বোঝা মুশকিল। ওরা বলছে যে কোনো টার্গেটে করে আমাদের এখানে কিছু ফেলছে না তারা। দু-একটা যা পড়েছে সেগুলো ভুলে এসেছে। তবু আমরা তাদের ডেকেছি। তারা আমাদের প্রতিশ্রুতি দিয়েছে যে ভবিষ্যতে এ ব্যাপারে সতর্ক থাকবে।

মিয়ানমারে সংঘাতের কারণে নতুন করে সেখানকার নাগরিকদের বাংলাদেশে প্রবেশের আশঙ্কা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ বিষয়ে আমরা খুব শক্ত অবস্থানে আছি। আমাদের পুরো সীমান্ত বন্ধ করে দিয়েছি, যেন একজন রোহিঙ্গাও নতুন করে ঢুকতে না পারে। ইতোমধ্যে কিছু লোক চীনের দিকে চলে যাচ্ছে, আমাদের দিকে সাহস করে আসেনি।

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারাও প্রক্রিয়া অনুসারে স্বদেশে ফিরে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন ড. মোমেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু