রং ফর্সাকারী ১৭ ব্র্যান্ডের ক্রিমে ক্ষতিকর পারদ : বিএসটিআই

রং ফর্সাকারী ১৭ ব্র্যান্ডের ক্রিমে ক্ষতিকর পারদ : বিএসটিআই

সরকারি সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) জানিয়েছে, রং ফর্সাকারী ১৭টি ব্র্যান্ডের ক্রিমে বিপজ্জনক মাত্রায় পারদ (মার্কারি) পাওয়া গেছে।


বিএসটিআই এর পরিচালক মো. নূরুল আমিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, পণ্যগুলোতে ক্ষতিকর মাত্রায় মার্কারি ও হাইড্রোকুইনোন পাওয়া গেছে। এসব ক্রিম দীর্ঘদিন ব্যবহার করলে বিভিন্ন ধরনের চর্মরোগ হতে পারে, বলছে সরকারের মান নিয়ন্ত্রণকারী সংস্থাটি।


বিএসটিআই এক বিজ্ঞপ্তিতে জানায়, তারা খোলা বাজার থেকে বিভিন্ন ব্র্যান্ডের রং ফর্সাকারী ক্রিমের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছে। এতে মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর মাত্রায় মার্কারি ও হাইড্রোকুইনোনের উপস্থিতি পাওয়া গেছে। ক্ষতিকর চিহ্নিত হওয়া ১৭টি ব্র্যান্ডের মধ্যে ১৪টি পাকিস্তানি, একটি চীন ও বাংলাদেশের এবং অপরটি নামহীন।


চামড়ায় ব্যবহার্য ক্রিমের সংশ্লিষ্ট বাংলাদেশ মান অনুযায়ী, মার্কারির গ্রহণযোগ্য সর্বোচ্চ মাত্রা ১ পিপিএম। আর হাইড্রোকুইনোনের গ্রহণযোগ্য সর্বোচ্চ মাত্রা ৫ পিপিএম। কিন্তু ওই ১৭টি ব্র্যান্ডের অধিকাংশ ক্রিমে মার্কারির মাত্রা পাওয়া গেছে ৪০ থেকে ২২২ পিপিএম। আর দুটি ক্রিমে ৮ পিপিএম ও ৩০ পিপিএম মাত্রার হাইড্রোকুইনোন পাওয়া গেছে।


পরীক্ষায় পাকিস্তানের গৌরি কসমেটিকস (প্রাইভেট) লিমিটেডের গৌরি ব্র্যান্ডের ক্রিমে ১০২ দশমিক ৯২ পিপিএম, এসঅ্যান্ডজে মার্কেটিং ব্র্যান্ডের ক্রিমে ২০৯ পিপিএম, কিউসি ইন্টারন্যাশনালের ক্রিমে ২১৬ পিপিএম, ক্রিয়েটিভ কসমেটিকসের ডিউ ব্র্যান্ডের ক্রিমে ১৩৩ পিপিএম, গোল্ডেন পার্ল কসমেটিকসের ক্রিমে ১২৪ পিপিএম ও পুনিয়া ব্রাদার্সের ক্রিমে ১৮৩ পিপিএম পারদ পাওয়া যায়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু