শেষের শুরুটা রাঙাতে পারবেন তো লেভানোদস্কি ?

শেষের শুরুটা রাঙাতে পারবেন তো লেভানোদস্কি ?

কাতারে বিশ্বকাপে তৃতীয় দিন মেক্সিকো গ্রুপ সি-তে পোল্যান্ডের মুখোমুখি হবে। ম্যাচটি রাত ১০টায় অনুষ্ঠিত হবে স্টেডিয়াম ৯৭৪-এ। বিজয়ী দল শীর্ষ স্থানের জন্য ফেবারিট আর্জেন্টিনার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবে। উভয় দলেরই সাম্প্রতিক সময়ে বাজে ফর্ম। উরুগুয়ের বিপক্ষে মেক্সিকানদের ৩-০-তে পরাজয় এবং পোল্যান্ডের উয়েফা নেশন্স লিগে বেলজিয়ামের বিপক্ষে ৬-১ গোলের পরাজয়ে বড় ধাক্কা।





পোলিশদের সুপারস্টার রবার্ট লেভানোদস্কির শেষ বিশ্বকাপ হতে পারে। তাই নিঃসন্দেহে তার প্রমাণ করার অনেক কিছু থাকবে। লেভা গত মৌসুমে বুন্দেসলিগায় ৩৫টি গোল করেছেন এবং ফিফা ২০২১ সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন। বর্তমান ক্লাব বার্সেলোনায়ও দারুণ ছন্দে রয়েছেন তিনি।





বিশ্বকাপে খেলার সমৃদ্ধ অভিজ্ঞতাসম্পন্ন মেক্সিকোর মূল লক্ষ্যই হলো ভালো খেলা উপহার দেয়া। দলের ২৪ বছর বয়সী এডসন আলভারেজকে দলের হয়ে কিছু করে দেখানোর সময়। মেক্সিকানরা বড় টুর্নামেন্টের প্রথম দিকে জয়ের প্রবণতা রাখে। শুরু থেকেই নিজেদের সেরাটা দিয়ে নক-আউট পর্ব নিশ্চিত করাই লক্ষ্য পোল্যান্ডের। যদিও বিশ্ব মঞ্চে কম পারফর্ম করে আসছে পোল্যান্ড।





এ নিয়ে টানা অষ্টম বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে মেক্সিকো। এর মধ্যে গত সাতটি আসরেই শেষ ১৬’ থেকে তাদের বিদায় নিতে হয়েছে। আর্জেন্টিনার সাবেক বস ও খেলোয়াড় জেরার্ডো মার্টিনোর লক্ষ্য এবার সেই ধারা ভেঙে আরো একটু এগিয়ে যাওয়া। ২০১৯ সালের জানুয়ারি থেকে এল ট্রাইদের দায়িত্বে আছেন মার্টিনো। তার অধীনেই ২০১৯-এ ফাইনালে যুক্তরাষ্ট্রকে হারিয়ে অষ্টম গোল্ড কাপ শিরোপা জয় করে মেক্সিকো । ১৯৮৬ সালে ঘরের মাঠের বিশ্বকাপের পর প্রথমবারের মতো শেষ আটে জায়গা করে নেয়ার একটি স্বপ্ন এখনো অধরাই রয়ে গেছে মেক্সিকোর। পোল্যান্ডের বিপক্ষে তাই গ্রুপের প্রথম ম্যাচটা এগিয়ে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।





পোল্যান্ডও ৮৬’ মেক্সিকো বিশ্বকাপের পর গ্রুপ পর্বের বাধা পেরুতে পারেনি। গ্রুপ-সি’র ফেবারিট আর্জেন্টিনার পর অন্তত দ্বিতীয় স্থানটা নিশ্চিত করতে চায় পোলিশরা। ২০০২, ২০০৬ ও ২০১৮ বিশ^কাপে গ্রুপ পর্বেই হোঁচট খেয়েছিল পোল্যান্ড।





মেক্সিকো ও পোল্যান্ড এখন পর্যন্ত চারবার দেখা হয়েছে। এর মধ্যে মেক্সিকোর জয় একটি ম্যাচে ও দু’টি ড্র হয়েছে। অপর ম্যাচে পোল্যান্ড ৩-১ গোলে পরাজিত করেছিল মেক্সিকোকে। অবশ্য বিশ্বকাপে একবারই মুখোমুখি হয়েছিল দুই দল। সেটি ১৯৭৮ সালের ফিফা বিশ্বকাপে। মেগা আসরে মেক্সিকোকে পরাজিত করেছিল পোল্যান্ড।





অর্থসংবাদ/কেএ


আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে