সপ্তাহজুড়ে পতন, শেয়ারবাজারে কমেছে মূলধন

সপ্তাহজুড়ে পতন, শেয়ারবাজারে কমেছে মূলধন

বিদায়ী সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব মূল্যসূচকের পতন হয়েছে। একই সঙ্গে কমেছে বাজার মূলধন ও লেনদেন।





ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহজুড়ে এক্সচেঞ্জটির প্রধান সূচক ‘ডিএসই এক্স’ ১৭ দশমিক ৫৫ পয়েন্ট কমেছে। সপ্তাহ শেষে সূচকটি অবস্থান করছে ৬ হাজার ২২৭ পয়েন্টে। এছাড়াও ডিএস ৩০ সূচক ১২ দশমিক ৫৫ পয়েন্ট এবং ‘ডিএসই এস’ সূচক এক সপ্তাহে ৮ দশমিক ৭০ পয়েন্ট হারিয়েছে।





সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে দুই দিন লেনদেন ছিল ২০০ কোটি ঘরে। এর মধ্যে মঙ্গলবার (৬ ডিসেম্বর) ১৯ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে। এছাড়াও তিনদিন লেনদেন ৩০০ কোটি টাকা ছাড়িয়েছে।





সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইতে লেনদেনের পরিমাণ ছিল ৩১৩ কোটি ৫৬ লাখ টাকা। সোমবার এক্সচেঞ্জটিতে লেনদেন হয় ৩৪৪ কোটি ৮৬ লাখ টাকা। পরের দিন (মঙ্গলবার) ১৯ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেনের রেকর্ড হয় ডিএসইতে। ওইদিন লেনদেনের পরিমাণ ছিল ২৭১ কোটি ৯৭ লাখ টাকা। বুধবার ও বৃহস্পতিবার যথাক্রমে ৩১১ কোটি ৩২ লাখ ও ২৯৫ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয় ঢাকা স্টক এক্সচেঞ্জে। সবমিলিয়ে সপ্তাহজুড়ে দেশের প্রধান শেয়ারবাজারে ১ হাজার ৫৩৭ কোটি ৪৭ লাখ ৯২৪ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।





এর আগের সপ্তাহে লেনদেন হওয়া শেয়ার ও ইউনিটের আর্থিক মূল্য ছিল ২ হাজার ২৪ কোটি ৬৪ লাখ ৫১ হাজার ৫০৬ টাকা। অর্থাৎ এক সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন কমেছে ৪৮৭ কোটি ১৭ লাখ ৫০ হাজার ৫৮২ টাকা বা ২৪ শতাংশ। বিদায়ী সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ১ হাজার ৩৪ কোটি ৪০ লাখ ২৭ হাজার ৬৭ টাকা।





সপ্তাহ শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬২ হাজার ৭১২ কোটি ৮৬ লাখ ১৪ হাজার ৬৮৩ টাকায়। সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে ৩৯৯ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নেয়নি ২৭ প্রতিষ্ঠান। লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে ২৭৭টির শেয়ারদরই অপরিবর্তিত ছিল। দর কমেছে ৭৫টির, বিপরীতে মাত্র ২০ কোম্পানির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।













অর্থসংবাদ/ডব্লিওএস


আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত