তিন মাসে কোটিপতি হিসাবধারী কমেছে প্রায় ২ হাজার

তিন মাসে কোটিপতি হিসাবধারী কমেছে প্রায় ২ হাজার

দেশে অর্থনৈতিক মন্দায় গত তিন মাসে কোটিপতি ব্যাংক হিসাবধারী কমেছে প্রায় ২ হাজার। এই সময়ে কোটিপতিদের ব্যাংকে থাকা আমানত কমেছে ২৭ হাজার ৫৬৭ কোটি টাকা।





বাংলাদেশ ব্যাংকের 'শিডিউলড ব্যাংকস স্ট্যাটিস্টিকস' প্রকাশনা থেকে এ তথ্য জানা গেছে।





প্রকাশনার সেপ্টেম্বরের তথ্য অনুযায়ী, দেশে এক কোটি টাকার বেশি অর্থ জমা আছে এমন ব্যাংক হিসাব ১ লাখ ৬৫২০টি। এসব অ্যাকাউন্টে জমা আছে ৬ লাখ ৫২ হাজার ৭৯৪ কোটি টাকা। যদিও গত জুনে মোট কোটিপতির হিসাবের সংখ্যা ছিল ১ লাখ ৮ হাজার ৪৫৭টি। সেই হিসেবগুলোতে জমা টাকা ছিল ৬ লাখ ৮০ হাজার ৩৬১ কোটি টাকার আমানত।





ব্যাংকাররা জানান, কোটি টাকার ব্যাংক হিসাব আর কোটিপতির সংখ্যা কখনই এক নয়। এসব ব্যাংক হিসাবের গ্রাহকদের মধ্যে ব্যক্তির চেয়ে প্রতিষ্ঠানের সংখ্যাই বেশি। চলতি অর্থবছর থেকে মূল্যস্ফিতির পরিমাণ বাড়তে থাকায় অনেকে আমানতের টাকা ভেঙ্গে সংসার চালাচ্ছে, তাই মানুষের জামানো টাকা কমে আসছে।





দেশে পরপর দুইমাস মূল্যস্ফিতির পরিমাণ ছিল ৯ শতাংশের উপরে। গত আগস্টে মুল্যস্ফিতি ছিল ৯.৫২%। এরআগে গত সেপ্টেম্বরে মুল্যস্ফিতি ছিল ৯.১০%। যদিও অক্টোবরে এসে মুল্যস্ফিতি কিছুটা কমে হয়েছে ৮.৯১%।





জমানো টাকা কমে আসছে বলে জানান মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও সৈয়দ মাহবুবুর রহমান। তিনি বলেন, "গ্রাহক ব্যাংকে টাকা রাখলে আমানতের সুদহার পাচ্ছে গড়ে ৫% এর কম। তবে বিএসএস যে মুল্যস্ফিতির হার দিচ্ছে বাজারে, সেই তুলনায় জিনিসপত্রের দাম আরও বেশি। তাই গ্রাহক যে টাকা প্রফিট পাচ্ছে তার চেয়ে বেশি সংসার খরচে লাগছে। এ কারণে জমানো টাকা কমে আসছে।"





সৈয়দ মাহবুবুর রহমান আরোও বলেন, "ব্যাংকে টাকা রাখলে যে লাভ পাচ্ছে তার তুলনায় প্রপার্টিতে ইনভেস্ট করলে তারচেয়ে বেশি প্রফিট হচ্ছে। তাই এই টাকাগুলো সেদিকে চলে যাচ্ছে।"





কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ২০২১ সালের জুনে কোটিপতি আমানতকারীদের পরিমাণ ছিল ৯৯ হাজার ৯১৮টি। তারপর থেকে চলতি বছরের জুনে একটানা কোটিপতির পরিমাণ বেড়েছে।





গত জুন পর্যন্ত বিগত এক বছরে কোটিপতি হিসাবধারীর পরিমাণ বেড়েছে ৮৫৩৯টি।





কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বর শেষে দেশের ব্যাংকগুলোতে ১৫ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা জমাকৃত আমানত ছিল। মোট ১৩ কোটি ৩৪ লাখ ৩৬ হাজার ব্যাংক হিসাবে এ আমানত জমা হয়েছে। দেশের মোট ব্যাংক আমানতের ১৭ দশমিক ৩১ শতাংশ সরকারি। বাকি ৮২ দশমিক ৬৯ শতাংশই বেসরকারি খাতের।





দেশের কয়েকটি সরকারি-বেসরকারি ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগে কথা বলে জানা যায় এ ব্যাংকগুলোর কোটি টাকার বেশি হিসাবের মাত্র ৫-৭ শতাংশ ব্যক্তির। বাকি হিসাবগুলো সরকারি-বেসরকারি ও বিদেশি খাতের প্রতিষ্ঠানের। এর মধ্যে করপোরেট প্রতিষ্ঠান যেমন রয়েছে, তেমনি রয়েছে স্বেচ্ছাসেবী ও সামাজিক প্রতিষ্ঠানও।





মূল্যস্ফিতি বৃদ্ধির কারণে চলতি অর্থবছরের শুরু থেকেই গ্রাহকের আমানতের প্রবৃদ্ধি কমে এসেছে। যে পরিমাণে আমানত বাড়ছে তার চেয়ে ঋণের প্রবৃদ্ধির হার ৫% বেশি।





এদিকে গ্রাহকের টাকা অন্যখাতে ব্যয় করায় ব্যাংকগুলোরও তারল্যের পরিমাণ কমে এসেছে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ব্যাংকিং খাতে অতিরিক্ত তারল্য মাত্র তিন মাসে ৩৩ হাজার কোটি টাকা কমে সেপ্টেম্বরে ১.৭০ লাখ কোটি টাকায় নেমে এসেছে।





অর্থসংবাদ/এসএম


আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ