ভূমিসেবায় চালু হচ্ছে কাস্টমার কেয়ার সেন্টার

ভূমিসেবায় চালু হচ্ছে কাস্টমার কেয়ার সেন্টার

জনগণের সুবিধার্থে ভূমি সেবায় কাস্টমার কেয়ার সেন্টার চালু হবে বলে জানিয়েছেন ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান।





আজ (১৮ ডিসেম্বর) সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সঙ্গে আইসিটি বিভাগের অ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রকল্পের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।





ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান, ‘আগামী বছরের (২০২৩) প্রথম মাসে (জানুয়ারি) ভূমিসেবায় কাস্টমার কেয়ার সেন্টার চালু হবে। কাস্টমার কেয়ার সেন্টারটি রাজধানীর তেজগাঁওয়ে ভূমি ভবনে স্থাপন করা হয়েছে।’





তিনি বলেন, ‘১৬১২২ কিংবা ৩৩৩ নম্বরে কল করে ভূমিসেবা গ্রহণ করার পাশাপাশি নাগরিকরা কাস্টমার কেয়ার সেন্টারে সরাসরি এসে আইনি পরামর্শ এবং বিভিন্ন ধরনের ভূমিসেবা, যেমন: ই-নামজারি, ভূমি উন্নয়ন কর ইত্যাদি সেবা গ্রহণ করতে পারবেন। প্রাথমিকভাবে ৯ জন কাস্টমার কেয়ার সার্ভিস প্রোভাইডারের মাধ্যমে এ সেবা দেওয়া হবে।’





ভূমি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মো. জাহিদ হোসেন পনির এবং এটুআই প্রকল্পের পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।





অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ভূমি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. নজরুল ইসলাম, ড. মো. মাহমুদ হাসান ও মো. খলিলুর রহমান, এটুআই প্রকল্পের যুগ্ম পরিচালক শহিদুল ইসলামসহ ভূমি মন্ত্রণালয় ও এটুআই‘র বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং ভেন্ডরের ব্যবস্থাপনা পরিচালকবৃন্দ।





সমঝোতা স্মারক সাক্ষরের ফলে জাতীয় কল সেন্টার ৩৩৩ এবং ভূমিসেবা কল সেন্টার ১৬১২২ এর মধ্যে আন্তঃসংযোগ হবে। এ আন্তঃসংযোগের ফলে ৩৩৩ কল সেন্টার থেকে প্রাপ্ত ভূমিসেবা সংক্রান্ত কলসমূহ ১৬১২২ হেল্পলাইনে রেফার করা হবে। ১৬১২২ হেল্পলাইনে রেফার করা কলের সংখ্যা ধারাবাহিকভাবে প্রতিদিন ৩৩৩ হেল্পলাইনের সঙ্গে সমন্বয় করা হবে। এই দুটি সিস্টেমের মধ্যে তথ্য-উপাত্ত বিশ্লেষণ বিনিময়ের সুযোগ সৃষ্টি হওয়াতে ভূমিসেবা আরও ভালো হবে।





হেল্পলাইন ১৬১২২ ভূমি সংক্রান্ত সেবা প্রদানে ২৪ ঘণ্টা কাজ করে থাকে। দেশের যেকোনো নাগরিক যেকোনো সময় ১৬১২২ নম্বরে এবং প্রবাসীরা ০৯৬১২৩১৬১২২ নম্বরে কল করে ভূমি সংক্রান্ত সেবা গ্রহণ করতে পারেন কিংবা ভূমি সংক্রান্ত অভিযোগ জানাতে পারেন।





কলসেন্টার ৩৩৩ সরকারের কেন্দ্রীয় তথ্য, সেবা ও অভিযোগ ব্যবস্থা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। দেশের যেকোনো নাগরিক যেকোনো সময় ৩৩৩ নম্বরে এবং প্রবাসীরা ০৯৬৬৬৭৮৯৩৩৩ নম্বরে কল করে সরকারি সেবার তথ্যাদি, সেবা প্রাপ্তির পদ্ধতি, জনপ্রতিনিধি ও সরকারি কর্মচারীদের সাথে যোগাযোগ তথ্য, সামাজিক সমস্যার প্রতিকার ইত্যাদি সেবা পাচ্ছেন।





অর্থসংবাদ/এসএম


আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু