কসোভোকে বিনিয়োগ বাড়াতে আহ্বান বাণিজ্যমন্ত্রীর

কসোভোকে বিনিয়োগ বাড়াতে আহ্বান বাণিজ্যমন্ত্রীর
বাংলাদেশে এখন বিনিয়োগের চমৎকার পরিবেশ বিরাজ করছে জানিয়ে কসোভোর বিনিয়োগকারীদের এদেশে বিনিয়োগের প্রস্তাব দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এজন্য সেদেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশ সফর করার ওপর গুরুত্বারোপ করেন তিনি। তবে এর জবাবে এ বিষয়ে চুক্তি চেয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত গুনার ইউরিয়া।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) সচিবালয়ে নিজ দফতরে ঢাকায় নিযুক্ত কসোভোর রাষ্ট্রদূত গুনার ইউরিয়ার সঙ্গে মতবিনিময়কালে এসব কথা হয় দুজনের মধ্যে।

কসোভোর রাষ্ট্রদূতের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন স্থানে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে। জাপান, কোরিয়া, চায়না, ভারতসহ বিভিন্ন দেশ বড় ধরনের বিনিয়োগে এগিয়ে এসেছে। আরও অনেক দেশ বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। এখানে কসোভোর বিনিয়োগকারীরাও বিনিয়োগ করলে লাভবান হবেন।

তিনি বলেন, বাংলাদেশে তৈরি পোশাক, পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, আইসিটিসহ বেশ কিছু গুরুতপূর্ণ সেক্টরে বিনিয়োগ করার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এজন্য উভয় দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের পারস্পরিক দেশ সফর করতে হবে। এতে বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধির খাতগুলো চিহ্নিত করা সহজ হবে।

এসময় কসোভোর বিনিয়োগকারীদের চাহিদা অনুযায়ী সবধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন টিপু মুনশি।

এ সময় কসোভোর রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। কসোভোর বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী। বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে কসোভোর বিনিয়োগকারীরা বিনিয়োগ করবে। ব্যবসায়ীদের পারস্পরিক সফর বিনিময়ের মাধ্যমে কাজটি সহজ হতে পারে। এজন্য উভয় দেশের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হওয়া প্রয়োজন। এতে উভয় দেশের ব্যবসায়ীগণ বাণিজ্য ও বিনিয়োগে এগিয়ে আসবে।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ওবায়দুল আজম উপস্থিত ছিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু