সমালোচনার মুখে পদত্যাগের ঘোষণা বিশ্বব্যাংক প্রেসিডেন্টের

সমালোচনার মুখে পদত্যাগের ঘোষণা বিশ্বব্যাংক প্রেসিডেন্টের
বর্তমানে বৈশ্বিক সংকটের মধ্যে অন্যতম হলো জলবায়ু পরিবর্তন। অথচ এই বিষয়টি অস্বীকার করে আসছিলেন বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস। এছাড়া বৈশ্বিক সংকটে অর্থায়নের কিছু পদক্ষেপের কারণে সমালোচিতও ছিলেন তিনি। এ অবস্থায় এক বছর আগেই পদত্যাগের ঘোষণা দিলেন ডেভিড ম্যালপাস।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যমে এক ঘোষণায় তিনি জানান, আগামী জুন মাসের শেষ নাগাদ বিশ্বব্যাংকপ্রধানের পদ ছাড়বেন। তবে কী কারণে দায়িত্ব ছাড়ছেন তার কোনো ব্যাখ্যা দেননি তিনি।

২০১৯ সালের এপ্রিলে বিশ্বব্যাংকের সভাপতি হন ম্যালপাস। ২০২৪ সালের এপ্রিলে মাসে তার পাঁচ বছর পূর্ণ হওয়ার কথা ছিল। কিন্তু এক বছর আগেই তিনি সভাপতির পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন।

বিশ্বব্যাংকপ্রধান বলেন, অনেক চিন্তার পরে আমি নতুন কোনো চ্যালেঞ্জ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পছন্দের ব্যক্তি ছিলেন ম্যালপাস। যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের সাবেক এই জ্যেষ্ঠ কর্মকর্তাকে ট্রাম্পই বিশ্বব্যাংকের প্রধান হিসেবে মনোনীত করেছিলেন।

বর্তমানে যে পদ্ধতিতে জলবায়ু পরিবর্তন ও অন্যান্য বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বব্যাংক ঋণ দেয় তার পরিবর্তন চান ম্যালপাস। এটা নিয়ে মার্কিন ট্রেজারি সেক্রেটারি ইয়েলেনের কাছ থেকে চাপের মধ্যে ছিলেন তিনি। একই সঙ্গে বৈশ্বিক উষ্ণায়ন (গ্লোবাল ওয়ার্মিং) নিয়ে বিজ্ঞানীদের মতের সঙ্গে তিনি দ্বিমত পোষণ করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ