পুঁজিবাজারের বিশুদ্ধতা নিয়ে কাজ করছে আইওএসসিও

পুঁজিবাজারের বিশুদ্ধতা নিয়ে কাজ করছে আইওএসসিও
পুঁজিবাজারের বিশুদ্ধতা নিয়ে কাজ করছে ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন (আইওএসসিও)। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আইওএসসিওর এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি) সভার সমাপনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়ন সচিক শেখ মোহাম্মদ সলীম উল্লাহ এতে বিশেষ অতিথি ছিলেন।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান বাংলাদেশ-জাপানের বন্ধুত্বের কথা উল্লেখ করে বলেন, স্বাধীনতার ঠিক পর থেকেই জাপান বাংলাদেশকে সহায়তা করে আসছে। নিজের প্রথম বিদেশ ভ্রমণে জাপান সফরের কথা স্মরণ করে তিনি জাপানের মানুষের আতিথেয়তার প্রশংসা করেন।

ভাষা শহীদের স্মরণ করে ড. মশিউর রহমান বলেন, বাঙালি জাতি ভাষার অধিকার নিশ্চিতে জীবন দিয়েছে। বঙ্গবন্ধু ভাষা আন্দোলনে মুখ্য ভূমিকা রেখেছেন। বঙ্গবন্ধু দেশকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করেছেন। তাঁর হত্যার মাধ্যমে দেশকে বিপথে পরিচালিত করার চেষ্টা করা হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতার আদর্শে দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিয়েছেন। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ আজ নিম্ন মধ্যম আয়ের দেশ এবং আগামীতে উচ্চ আয়ের দেশে পরিণত হওয়ার স্বপ্ন দেখছে।

সাম্প্রতিক সময়ে সংযোজিত পুঁজিবাজারে শরীয়াহ্ভিত্তিক ইনসট্রুমেন্ট ও বন্ডের প্রশংসা করেন এবং পুঁজিবাজারই সন্দেহাতীতভাবে দীর্ঘমেয়াদী বিনিয়োগের ক্ষেত্র বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা। এসময় তিনি আইওএসসিও’র এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির ভাইস চেয়ার নির্বাচিত হওয়ায় অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে অভিনন্দন জানান।

বিশেষ অতিথির বক্তব্যে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ বলেন, এপিআরসির মতো সভা আয়োজনের সুযোগ বাংলাদেশের জন্য অত্যন্ত সম্মানের। বিএসইসি অতীতে অনেক আন্তর্জাতিক অনুষ্ঠান সফলতার সাথে আয়োজন করেছে। আগামীতে নিয়মিত বিরতিতে এধরনের আয়োজন আরও হোক।

স্বাগত বক্তব্যে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বাংলাদেশ ঠিক বঙ্গবন্ধু যেমনটি বলেছেন ঠিক তেমনই ‘সোনার বাংলা’। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় ও প্রগতিশীল নেতৃত্বে এদেশ এগিয়ে চলেছে। ২০৩০ সালে বাংলাদেশ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দেশ হবে বলে আশা করা হচ্ছে।

এসময় বিভিন্ন দেশ থেকে আগত অতিথিদের ধন্যবাদ জানান বিএসইসি চেয়ারম্যান।

অনুষ্ঠানের সম্মানিত অতিথি আইওএসসিও’র বোর্ড ভাইস চেয়ারম্যান ও এপিআরসির চেয়ার শিগেরু আরিজুমি বাংলাদেশ ও জাপানের অত্যন্ত বিস্তৃত ও দীর্ঘমেয়াদী অংশীদারিত্বের সম্পর্কের কথা উল্লেখ করেন। জাপান ও বাংলাদেশের পতাকার সাদৃশ্যের কথাও উল্লেখ করেন তিনি।

আইওএসসিও’র ডেপুটি সেক্রেটারি জেনারেল তাজিনদার সিং সংস্থার বৈচিত্রের কথা উল্লেখ করে বলেন, “ আইওএসসিও অনেক রঙ-এ ভরা এক ক্যানভাস। এখানে বহু দেশ একত্রিত হয়ে মিথস্ক্রিয়ার মাধ্যমে কাজ করছে। বিশ্বের প্রায় শতকরা ৯৫ ভাগ পুঁজিবাজার আমাদের অর্ন্তভুক্ত। আমরা পুরো জুড়েই কাজ করি এবং আমাদের তৈরি করে দেয়া মানদন্ডই বিশ্বজুড়ে অনুসরণ করা হয়।” আইওএসসিও বিনিয়োগকারীদের সুরক্ষা, বাজারের বিশুদ্ধতা ও অর্থনৈতিক স্থিতিশীলতা নিয়ে জনস্বার্থে কাজ করছে বলেও জানান তিনি।



এর আগে বুধবার সকাল সাড়ে ৯টায় সুপারভাইজরি ডিরেক্টর মিটিংয়ের মাধ্যমে দুই দিনব্যাপী সভা শুরু হয়। সুপারভাইজরি ডিরেক্টর মিটিং চলে দুপুর ১২টা পর্যন্ত। এদিন দুপুর দেড়টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এনফোর্সমেন্ট ডিরেক্টর মিটিং অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলে এপিআরসির প্লেনারি মিটিং।

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, হংকং, জাপান, ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পাকিস্তান, নেপালসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাসমূহের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আইওএসসিও’র সচিবালয়ের প্রতিনিধিরাও ছিলেন সভায়।

এশিয়া-প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশের পুঁজিবাজার সংক্রান্ত বিভিন্ন আইন-কানুন, বিধিমালা, চলমান পরিস্থিতি, ঝুঁকি, সমস্যা ও তা থেকে উত্তরণের উপায়সহ পুঁজিবাজারের সার্বিক উন্নতির বিষয়ে আলোচনা হয়। বিএসইসি জানায় আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ এই সভা আয়োজনের মাধ্যমে দেশ এবং দেশের পুঁজিবাজার আন্তর্জাতিক অঙ্গনে আরো পরিচিত হবে বলে জানিয়েছে বিএসইসি। সংস্থাটির প্রত্যাশা এ সভার ফলে বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ ও আস্থা বৃদ্ধি পাবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত