আইডা ন্যাশনাল অ্যাওয়ার্ড পেলেন রুয়েটের ফজলে রাব্বি

আইডা ন্যাশনাল অ্যাওয়ার্ড পেলেন রুয়েটের ফজলে রাব্বি
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থী ফজলে রাব্বি ‘এশিয়া ইয়ং ডিজাইনার অ্যাওয়ার্ড ২০২২’-এর আর্কিটেকচার ক্যাটাগরিতে ন্যাশনাল পর্যায়ে গোল্ড পুরস্কার পেয়েছেন।

সম্প্রতি রাজধানীর একটি হোটেলে নিপ্পন পেইন্টের সৌজন্যে ‘এশিয়া ইয়ং ডিজাইনার অ্যাওয়ার্ড ২০২২’-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

এশিয়ার অন্যতম শীর্ষ পেইন্ট ব্র্যান্ড ‘নিপ্পন’ বাংলাদেশের আর্কিটেকচারাল মাস্টার ও ইন্টেরিয়র ডিজাইনিং প্রতিভাদের ভবিষ্যৎ লালন করার উদ্দেশ্যে ২০১৬ সাল থেকে ধারাবাহিকভাবে এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে। এ বছর দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে শতাধিক শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ নেন।

প্রতিযোগিতায় আর্কিটেকচার ক্যাটাগরিতে গোল্ড পুরস্কার পেয়েছেন রুয়েটের ফজলে রাব্বি, সিলভার পুরস্কার পান সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের সুমন হোসেন। ইন্টেরিয়র ডিজাইনার ক্যাটাগরিতে গোল্ড পুরস্কার পেয়েছেন শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়ের জোসেফ এলেক্স এবং সিলভার পুরস্কার পান চুয়েটের মুনসুরুন নবী।

উভয় ক্যাটাগরিতে গোল্ড পুরস্কার বিজয়ীরা ৫০ হাজার টাকা এবং সিলভার পুরস্কার বিজয়ীরা ২৫ হাজার টাকা প্রাইজমানি পেয়েছেন। বিজয়ীরা এ বছর ভিয়েতনামে অনুষ্ঠেয় এশিয়ান ইয়ং ডিজাইনার অ্যাওয়ার্ড সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন।

এ ছাড়া উভয় বিভাগের আন্তর্জাতিক গোল্ড বিজয়ী প্রতিযোগিরা ‘হার্ভার্ড ডিজাইন ডিসকভারি সামার প্রোগ্রামে’ তিন সপ্তাহের জন্য অংশ নেওয়ার সুযোগ পাবেন। ফ্লাইট, খাবার ভাতা, বাসস্থান সুবিধাসহ ১০ হাজার মার্কিন ডলারের সুবিধা পাবেন ওই বিজয়ীরা।

গোল্ড পুরস্কার বিজয়ী রুয়েটের ফজলে রাব্বি বলেন, ‘করোনাকালীন সময়ে আমরা অনেক কিছু হারিয়েছি কিন্তু পরিবেশ দুষণের মাত্রা কম থাকায় প্রকৃতি সতেজ হয়েছে। প্রকৃতির এ ধারাবাহিকতা ধরে রাখার উদ্দেশ্য বুড়িগঙ্গা নদীর তীর নিয়ে আমার পরিকল্পনা। যা বাস্তবায়নের ফলে বুড়িগঙ্গা নদী হবে দূষণ মুক্ত এবং ধিরে ধিরে ফিরবে তার আদি রুপে। নদীর তীরে থাকবে কোভিড পরবর্তী চাহিদা সম্পূর্ণ পার্ক।’



প্রতিযোগিতায় সম্মানিত জুরি হিসেবে উপস্থিত ছিলেন বুয়েটের স্থাপত্যবিদ্যার অধ্যাপক কাজী আজিজুল মাওলা, শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসর স্থপতি এ এফ এম মহিউদ্দিন আখন্দ ও তানিয়া করিম, এন আর খান অ্যাসোসিয়েটের নুরুর রহমান খান।

নিপ্পন পেইন্ট বাংলাদেশের ডিজিএম রাজেশ সরকার বলেন, ‘স্থানীয় শিক্ষার্থীদের অনুপ্রেরণা দিতেই আমাদের সব আয়োজন। আমাদের দৃঢ় বিশ্বাস এই পুরস্কার তাদের আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিচিতি লাভ করতে উৎসাহিত করবে।’

নিপ্পন পেইন্ট বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের পক্ষে এ সময় কোম্পানির মার্কেটিং ম্যানেজার রবিন মিয়া, ম্যানেজার (এইচআর অ্যান্ড অ্যাডমিন) খালিদ আহমেদ সিদ্দিকি, ফিন্যান্স ম্যানেজার সালাহউদ্দিন মাহমুদ ও মার্কেটিং এক্সিকিউটিভ আনিকা আহসান রিসতাসহ প্রতিষ্ঠানের অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি