সংকট উত্তরণে কাজ করবে ডিএসই-সিএসই

সংকট উত্তরণে কাজ করবে ডিএসই-সিএসই
পুঁজিবাজারের সংকট নিরসনে যৌথভাবে কাজ করতে সম্মত হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। বুধবার (২২ মার্চ) সিএসইর পুনঃ নির্বাচিত চেয়ারম্যান আসিফ ইব্রাহিম ডিএসইর নব-নির্বাচিত চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু’র সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। এসময় দুই স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান সংকট উত্তরণে কাজ করতে সম্মত হন।

এসময় ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম. সাইফুর রহমান মজুমদার, সিএসই’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফারুক, নব-নিযুক্ত পরিচালক অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাহমুদ এবং শেয়ারহোল্ডার পরিচালক শরীফ আনোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

ডিএসইর নব-নির্বাচিত চেয়ারম্যান সিএসইর চেয়ারম্যানকে স্বাগত জানিয়ে বলেন, আপনার নিয়োগ নিঃসন্দেহে আপনার অভিজ্ঞতা ও দক্ষতা নিয়ে সরকারের যে আস্থা রয়েছে তারই বহিঃপ্রকাশ। আমি আশা করি আপনার নেতৃত্বে দেশের পুঁজিবাজার আগামীতে আরও বেশি সাফল্য অর্জন করবে এবং পুঁজিবাজারের গতিশীলতা আনয়ন করবে।

তিনি আরও বলেন, পুঁজিবাজার বর্তমানে এক সংকটময় সময় পার করছে। এই সংকট থেকে উত্তোরনের জন্য উভয় স্টক এক্সচেঞ্জকে একসাথে কাজ করতে হবে। আমাদের দিকে তাকিয়ে আছে লক্ষ লক্ষ বিনিয়োগকারী। বর্তমানে বিনিয়োগকারীদের মাঝে যে আস্থার সংকট চলছে, সে অবস্থা থেকে উওোরন ঘটাতে হবে। এইজন্য আমাদের একটি কর্মপরিকল্পনা নিতে হবে। যে কোন মূল্যেই হউক বিনিয়োগকারী তথা পুঁজিবাজার সংশিষ্ট সকল পক্ষকেই সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নের চালিকা শক্তি পুঁজিবাজারকে গতিময় করে তুলতে হবে। দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য শিল্পায়ন প্রয়োজন। আর শিল্পায়নে দীর্ঘমেয়াদি অর্থ সংগ্রহের উৎস হলো পুঁজিবাজার। তাই পুঁজিবাজারকে প্রাণবন্ত করার জন্য ভালো কোম্পানি আনার পাশাপাশি ভালো বিনিয়োগকারী আনার ব্যাপারে যৌথভাবে উদ্যোগ নিয়ে সাধারণ মানুষের আস্থা ফিরিয়ে আনার জন্য আমাদের একসাথে কাজ করতে হবে।

‘আমি আশা করি সকলের সমন্বিত প্রচেষ্ঠায়, বিশেষ করে ডিএসই ও সিএসইর যৌথ প্রচেষ্ঠায় দেশের পুঁজিবাজারে পণ্য বৈচিত্রে বৈচিত্রময় করে সকলের আস্থা অর্জনে সক্ষম হব এবং এর মাধ্যমে দেশের অর্থনৈতিক অবস্থা মজবুত করবে।’

সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের নব-নিযুক্ত চেয়ারম্যান ড. হাফিজ মুহম্মদ হাসান বাবুর সঙ্গে আজকে অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ আলোচনা হয়েছে। মূলত কিছু নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করতে চাই, যে জায়গায় ডিএসই এবং সিএসই একসঙ্গে বাংলাদেশের পুঁজিবাজার উন্নয়নে কাজ করবে। তার মধ্যে আমরা যে বিষয়ে কথা বলেছি সেটা হচ্ছে পুঁজিবাজারে আরো বেশি পরিমাণে ভালো সিকিউরিটিজ লিস্টেড করতে হবে এবং আরও প্রডাক্ট চালু করতে হবে। তথ্য, প্রযুক্তির উপর আমাদের যথেষ্ট জোর দিতে হবে, যাতে আমরা পুঁজিবাজারকে আরও অনেক বিকশিত করতে পারি। আমরা এ বিষয়ে একমত হয়েছি উভয় স্টক এক্সচেঞ্জই একসঙ্গে পরামর্শমূলক মেকানিজম ও আলোচনার মাধ্যমে বিভিন্ন সুপারিশ নিয়ে রেগুলেটরের কাছে যাব যাতে বাংলাদেশের পুঁজিবাজারে ভালো একটা পরিবর্তন আনতে পারি। পরে সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহীম ডিএসইর নব-নির্বাচিত চেয়ারম্যানকে অভিনন্দন জানিয়ে ফুলেল শূভেচ্ছা জানান।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত