'রপ্তানি পণ্য বহুমুখীকরণে অগ্রাধিকার দিচ্ছে সরকার'

'রপ্তানি পণ্য বহুমুখীকরণে অগ্রাধিকার দিচ্ছে সরকার'
সরকার রপ্তানি পণ্য বহুমূখীকরণকে অগ্রাধিকার দিচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। তিনি বলেন, স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে উত্তোরণ পরবর্তী সময়ে বাংলাদেশ আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে কোটা ও শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা হারাবে। এই চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার রপ্তানি পণ্য বহুমূখীকরণকে অগ্রাধিকার দিচ্ছে। পোশাকের পাশাপাশি হালকা প্রকৌশল, চামড়া, কৃষি প্রক্রিয়াকরণ, ওষুধসহ আরো কিছু পণ্যের রপ্তানি সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে।

বুধবার (২২ মার্চ) রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ ফরেন ট্রেড ইন্সটিটিউটের (বিএফটিআই) সভা কক্ষে আয়োজিত এক কর্মশালায় তিনি এ কথা বলেন।

বিএফটিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো. জাফর উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুসরাত জাবীন বানু ও মো. মিজানুর রহমান বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিএফটিআই পরিচালক মো. ওবায়দুল আজম।

তপন কান্তি ঘোষ বলেন, শুধু তৈরি পোশাকের ওপর রপ্তানি নির্ভরশীল হয়ে এলডিসি উত্তোরণ চ্যালেঞ্জ মোকাবিলা করা যাবে না। আমরা যদি আরো কিছু পণ্য রপ্তানি বাড়াতে পারি, তাহলে এই চ্যালেঞ্জ মোকাবিলা করা সহজ হবে।

অনুষ্ঠানে বিএফটিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো. জাফর উদ্দীন রপ্তানি বাড়ানোর জন্য বাণিজ্যিক প্রক্রিয়া সহজ ও ব্যবসা পরিচালন ব্যয় হ্রাস করার পক্ষে অভিমত দেন। কর্মশালায় বেসরকারিখাতের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু