দেশে নারী শ্রমশক্তি কমে ২ কোটি ৫৪ লাখ, বেড়েছে পুরুষ

দেশে নারী শ্রমশক্তি কমে ২ কোটি ৫৪ লাখ, বেড়েছে পুরুষ
শ্রমশক্তি জরিপ ২০২৩ এর প্রথম ত্রৈমাসিকের (জানুয়ারি-মার্চ) ফল অনুযায়ী নারী শ্রমশক্তির সংখ্যা চার লাখ কমে দাঁড়িয়েছে ২ কোটি ৫৪ লাখ ৪০ হাজার। অন্যদিকে ১২ লাখ বেড়ে পুরুষ শ্রমশক্তি দাঁড়িয়েছে ৪ কোটি ৮২ লাখ ৫০ হাজার। মোট শ্রমশক্তিতে নিয়োজিত জনগোষ্ঠী ৭ কোটি ৩৬ লাখ ৯০ হাজার জন।

মঙ্গলবার (২ মে) আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ ২০২৩ এর প্রথম কোয়ার্টারে (জানুয়ারি-মার্চ) পাওয়া গুরুত্বপূর্ণ সূচকসমূহের ফল প্রকাশ সম্পর্কিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মো. মতিয়ার রহমান।

সর্বশেষ ২০২২ সালে জরিপটি পরিচালিত হয়, যার প্রভিশনাল রিপোর্ট এরই মধ্যে প্রকাশ করা হয়েছে। বর্তমানে ২০২৩ সালে শ্রমশক্তি জরিপ দেশব্যাপী পরিচালিত হচ্ছে। শ্রমশক্তি জরিপের তথ্য সংগ্রহের জন্য সমগ্র বাংলাদেশে ১ হাজার ২৮৪টি পিএসইউ এবং প্রতিটি পিএসইউতে ২৪টি খানা দ্বৈবচয়নের মাধ্যমে নির্ধারণ করা হয়েছে। প্রতি কোয়ার্টারে ৩০ হাজার ৮১৬ খানা থেকে তথ্য সংগ্রহ করা হয়।

তিনি আরও বলেন, এভাবে এক বছরে তিন মাস করে চারটি কোয়ার্টার সম্পন্ন করা হবে। এ জরিপের মাঠ পর্যায়ের কার্যক্রম ত্রৈমাসিক ভিত্তিতে জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত চলমান থাকবে।

প্রকল্প পরিচালক আজিজা রহমান জানান, ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ ২০২৩ এর প্রথম ত্রৈমাসিকের (জানুয়ারি-মার্চ) ফল অনুযায়ী বেকার জনগোষ্ঠীর সংখ্যা ২ কোটি ৫৯ লাখ। এর মধ্যে পুরুষ ১ কোটি ৭১ লাখ, নারী ৮৮ হাজার, শ্রমশক্তির বাইরে অবস্থিত জনগোষ্ঠী ৪ কোটি ৬৩ লাখ ৯০ হাজার, এর মধ্যে পুরুষ ১ কোটি ১১ লাখ ৯০ হাজার, নারী ৩ কোটি ৫২ লাখ।

শ্রমশক্তিতে অংশগ্রহণের হার ৬১ দশমিক ৩৭ শতাংশ। অর্থনৈতিক খাত অনুযায়ী কৃষিতে নিয়োজিত জনগোষ্ঠীর সংখ্যা ৩ কোটি ১৯ লাখ ৪০ হাজার, শিল্পখাতে ১ কোটি ২২ লাখ ৫০ হাজার এবং সেবায় ২ কোটি ৬৯ লাখ ১০ হাজার। যুব শ্রমশক্তি ২ কোটি ৭৩ লাখ ৮০ হাজার। এর মধ্যে পুরুষ ১ কোটি ৪০ লাখ ৩০ হাজার ও নারী ১ কোটি ৩৩ লাখ ৫০ হাজার।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু