পাসওয়ার্ডের পরিবর্তে ‘পাস-কি’ নিয়ে এলো গুগল

পাসওয়ার্ডের পরিবর্তে ‘পাস-কি’ নিয়ে এলো গুগল
ইমেইল যুগের শুরু থেকেই আমাদের জীবনের সাথে জড়িয়ে গিয়েছে পাসওয়ার্ড। কিন্তু সেই দিন বোধহয় এবার শেষ হতে চলেছে। এমনই পরিকল্পনা প্রযুক্তি সংস্থা গুগলের। গুগল অ্যাকাউন্টে সাইন-ইন করার জন্য পাসওয়ার্ডের জায়গায় তারা এবার হাজির করেছে ‘পাস-কি’। এটা বায়োমেট্রিক্স ব্যবহার করে ইউজারকে লগ-ইন করানোর জন্য, এটি অনেকটা নিরাপদ বলে সংস্থার দাবি।

এক ব্লগ পোস্টে সংস্থাটি জানিয়েছে, গতবছর থেকেই অ্যাপেল ও মাইক্রোসফটের সাথে তারা একযোগে কাজ করছে পাস-কি চালু করার জন্য। বিশ্ব পাসওয়ার্ড দিবসের আগে গুগল এই ‘পাস-কি’ ধীরে ধীরে সমস্ত গুগল অ্যাকাউন্টের জন্য চালু করছে।

পাস-কি ঠিক আসলে কী?
পাস-কি-তে বড়সড় পাসওয়ার্ড মনে রাখার প্রয়োজন হয় না। যেভাবে ইউজাররা তাদের ফোন বা ল্যাপটপ খোলেন ফিঙ্গারপ্রিন্ট, ফেস স্ক্যান বা পিন দিয়ে, সেভাবেই তারা বিভিন্ন অ্যাকাউন্টে লগ-ইন করতে পারবেন পাস-কি দিয়ে। সবচেয়ে বড় কথা, ফিসিং অ্যাটাক যেটা এখন অহরহ হচ্ছে, সেটার থেকে অনেক বেশি সুরক্ষিত পাস-কি। ক্রিপ্টোগ্রাফির সাহায্য নিয়ে ক্লাউডে অথেন্টিকেশন করা হবে কোনো নির্দিষ্ট ইউজারের এবং সেটার মাধ্যমেই সব ডিভাইসে ওই অ্যাকাউন্ট দিয়ে লগ-ইন করা যাবে। তবে আপাতত পাসওয়ার্ড ও টু-ফ্যাক্টর অথেনটিকেশনের সাথে একযোগে পাস-কি চালু করবে গুগল।

নতুন কোনো অ্যাপ বা ওয়েবসাইটে গুগল অ্যাকাউন্ট দিয়ে লগ-ইন করতে গেলে আপনাকে ওই অপশন দেবে সংস্থাটি। আপাতত ব্যক্তিগত গুগল অ্যাকাউন্টের জন্যই এ সুযোগ দেয়া হচ্ছে। তবে এরপর আপনার অফিস ইমেলের ক্ষেত্রেও পাস-কি চালু করার সুযোগ পাবে অ্যাডমিন ও টেক টিমের লোকেরা।

বর্তমানে অনেকেই বিশেষত বয়স্করা পাসওয়ার্ড লিখে রাখেন কাগজে। অনেকক্ষেত্রেই তাদের প্রতারিত করে টাকা হাতিয়ে নেয় প্রতারকরা। এসব সমস্যার নিরসনেই পাস-কি অপরিহার্য বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়