নতুন এআই ও ডাটা প্লাটফর্ম উন্মোচন আইবিএমের

নতুন এআই ও ডাটা প্লাটফর্ম উন্মোচন আইবিএমের
ওয়াটসনএক্স নামে নতুন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং ডাটা প্লাটফর্ম উন্মোচন করেছে ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস করপোরেশন (আইবিএম)। সংশ্লিষ্টরা জানিয়েছে ব্যবসা খাতে এআইকে সংযুক্ত করতে আইবিএমকে সহায়তা করবে ওয়াটসনএক্স। খবর রয়টার্স।

চ্যাটবট চ্যাটজিপিটির রাতারাতি সাফল্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে এআই খাতের দিকে ঝুঁকতে বাধ্য করেছে। আইবিএম এর মাধ্যমে নতুন ব্যবসা বিস্তৃত করার চেষ্টা করছে। আইবিএমের সিইও অরবিন্দ কৃষ্ণ সম্প্রতি কোম্পানির বার্ষিক সম্মেলনে বলেন, ‘বর্তমানে এআই মডেল বাস্তবায়নের ব্যয় কমলে সাফল্যের সম্ভাবনা বেশি। যখন ব্যয়সাশ্রয়ী হবে, তখন সত্যিই একটি আকর্ষণ তৈরি করে। এটা একবার চালু করা গেলে পরবর্তী ধাপ অত্যন্ত সাফল্যময় হবে। অদক্ষ ব্যক্তিও কয়েক হাজার কাজ সহজেই কম সময়ে সম্পন্ন করতে পারবে।’

এআই খাতের বিস্তৃতির জন্য কয়েকদিন আগে কর্মী নিয়োগ প্রক্রিয়া স্থগিত করার সিদ্ধান্ত নেয় আইবিএম। কর্মী নিয়োগ স্থগিত রাখা সম্পর্কে তিনি বলেন, ‘আমরা যতটা ছাঁটাই করেছি তার চেয়ে বেশিসংখ্যক নিয়োগ দিয়েছি।

যেসব খাতে আমাদের ক্লায়েন্টদের চাহিদা বেশি সে খাতগুলোতেই নিয়োগ দেয়া হচ্ছে।’ আইবিএম বলছে, কোম্পানিগুলো প্রশিক্ষণ এবং এআই মডেলগুলো স্থাপন করতে ওয়াটসনএক্স প্লাটফর্ম ব্যবহার করতে পারবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়