ঝড়ের পর ছেঁড়া তার বিদ্যুৎকর্মী ছাড়া অপসারণ না করার অনুরোধ

ঝড়ের পর ছেঁড়া তার বিদ্যুৎকর্মী ছাড়া অপসারণ না করার অনুরোধ
অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা উপকূল অতিক্রম করার পর কোনও বিদ্যুতের তার ছেঁড়া পাওয়া গেলে তা বিদ্যুৎকর্মী ছাড়া নিজেরা অপসারণ না করার অনুরোধ করা হয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। শনিবার (১৩ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি এই অনুরোধ জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বৃষ্টি ও বৈরী আবহাওয়ার কারণে প্রায়ই বিতরণ ও সঞ্চালন ব্যবস্থায় বিঘ্ন ঘটে। বৈদ্যুতিক লাইনে ডালপালাসহ গাছ ভেঙে পড়ার ঘটনাও ঘটে। এতে বৈদ্যুতিক লাইন ও পিলার ক্ষতিগ্রস্ত হয়, ঘটে যান্ত্রিক ত্রুটি। সুতরাং এরূপ বৈরী আবহাওয়ার মধ্যে গাছ সরানোসহ যান্ত্রিক ক্রটি সারাতে কিছুটা সময় প্রয়োজন হয়।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিদ্যুৎ প্রাণঘাতী। তাই বৈদ্যুতিক ছেঁড়া তারের সংস্পর্শ এড়িয়ে চলার জন্য সকলকে বিশেষভাবে সতর্ক করা যাচ্ছে। ঝড় থেমে গেলেও কোনোভাবেই ছেঁড়া তার সরাবেন না। বিদ্যুৎ কর্মীরাই ছেঁড়া তারের ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করবেন।’ বৈদ্যুতিক ছেঁড়া তার দেখামাত্র নিকটস্থ বিদ্যুৎ অফিসে যোগাযোগ করার জন্য বিশেষ অনুরোধ করেছে পিডিবি।

প্রসঙ্গত, প্রতিবারই দেশের উপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড়ে প্রচুর বিদ্যুতের তার ছিঁড়ে যায়। এসব তারে হাত দিয়ে অনেক সময় মৃত্যুর ঘটনাও ঘটে থাকে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু