কেন্দ্রীয় ব্যাংকে নতুন দুই পরিচালক

কেন্দ্রীয় ব্যাংকে নতুন দুই পরিচালক
বাংলাদেশ ব্যাংকে পরিচালক পদে (পূর্বনাম ‘মহাব্যবস্থাপক’) পদোন্নতি পেলেন দুই কর্মকর্তা। তারা হলেন ইস্তেকমাল হোসেন ও দিপ্তী রানী হাজরা। সোমবার (২২ মে) বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইস্তেকমাল ১৯৯৯ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে যোগদান করে বাংলাদেশ ব্যাংক, বগুড়া অফিসের পর যথাক্রমে প্রধান কার্যালয়ের ব্যাংক পরিদর্শন বিভাগ, বৈদেশিক মুদ্রা পরিদর্শন ও ভিজিলেন্স বিভাগ, ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, ডিপোজিট ইন্স্যুরেন্স ডিপার্টমেন্ট এবং সর্বশেষ ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টে দায়িত্ব পালন করেন। তিনি ‘বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিলে’ নির্বাচিত সাধারণ সম্পাদক হিসেবে দুইবার দায়িত্ব পালন করেন।

ইস্তেকমাল হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিষয়ে অনার্সসহ মাস্টার্স করেন, পরবর্তীকালে একই বিশ্ববিদ্যালয় থেকে ‘ডেভেলপমেন্ট স্টাডিজ’ বিষয়েও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি বিশিষ্ট ভাষাসৈনিক অ্যাডভোকেট আলাউদ্-দীন হোসেনের ছোট ছেলে।

এদিকে দিপ্তী রানী হাজরা ১৯৯৯ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। তিনি ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন, বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ, ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ডিপোজিট ইন্স্যুরেন্স ডিপার্টমেন্ট এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

দিপ্তী রানী হাজরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগ থেকে বি. কম (অনার্স) সহ এম. কম. (ফিন্যান্স) ডিগ্রি অর্জন করেন এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস থেকে ডিনস অ্যাওয়ার্ডসহ এমবিএ ডিগ্রি অর্জন করেন।

বাংলাদেশে ব্যাসেল-২ ও ব্যাসেল-৩ বাস্তবায়নের এর মূল নীতিমালাসহ সব সহায়ক নীতিমালা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের স্বীকৃতিস্বরূপ ২০১২ সালে ‘বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ রিকগনিশন অ্যাওয়ার্ড’ অর্জন করেন তিনি। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি তিনি গেস্ট লেকচারার হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এবং ইন্স্যুরেন্স বিভাগ, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট, বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে ক্লাস নিয়ে থাকেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ