পর্যটন খাতে আয় ১২ হাজার ৭৮৮ কোটি টাকা

পর্যটন খাতে আয় ১২ হাজার ৭৮৮ কোটি টাকা
গত পাঁচ বছরে পর্যটন খাতে আয় হয়েছে ১২ হাজার ৭৮৮ কোটি ১৯ লাখ টাকা। এসময়ে প্রায় ২০ লাখ পর্যটন বাংলাদেশ ভ্রমণ করেন। রোববার (৪ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

এদিন স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। সরকার দলীয় সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী জানান, পর্যটন খাতে প্রতিবছর বিপুল পরিমাণ বার্ষিক বৈদেশিক মুদ্রা অর্জিত হয়। বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ পুলিশের বিশেষ শাখার (এসবি) তথ্য উল্লেখ করে প্রতিমন্ত্রী জানান, ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত পাঁচ বছরে বাংলাদেশে এসেছে ১৯ লাখ ৯১ হাজার ২৩০ জন পর্যটক। এতে সরকারের রাজস্ব আয় হয় ১২ হাজার ৭৮৮ কোটি ১৯ লাখ টাকা। এর মধ্যে ২০১৯ সালে সর্বোচ্চ ছয় লাখ ২১ হাজার ১৩১ জন। এতে তিন হাজার ২২০ কোটি ৫৮ লাখ টাকার রাজস্ব আয় হয়।

সারাদেশে বর্তমানে ৫ হাজার ২৬৫টি সম্পত্তি বিনিময় মামলা নিষ্পত্তির অপেক্ষায় আছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। সরকার দলীয় সংসদ সদস্য হাজী মো. সেলিমের প্রশ্নের জবাবে এ তথ্য জানান ভূমিমন্ত্রী।

দেশের ২৫ টি জেলায় সম্পত্তি বিনিময় মামলা চলছে বলে জানান ভূমিমন্ত্রী। এর মধ্যে মৌলভীবাজারে সর্বোচ্চ ১ হাজার ২৮৫ মামলা চলছে।

হাজী সেলিমের আরেক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী জানান সারাদেশে বর্তমানে নদী সিকস্তি জমির পরিমাণ তিন লাখ ৯১ হাজার ২৮৪ দশমিক ৩৪৪৩ একর। এ জমির জন্য কোন খাজনা আদায় করা হয় না।

জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমানের প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী জানান, শতভাগ অনলাইন ভূমি উন্নয়ন কর আদায় কার্যক্রম সম্পাদন, অনলাইনে শতভাগ হোল্ডিং ডাটা এন্টিকরণ, শতভাগ ই-নামজারি আবেদন গ্রহণ ও ই-নামজারি কার্যক্রম সম্পাদন, ভূমি রেকর্ড ডিজিটাইজেশনের আওতায় অনলাইনে খতিয়ান সরবরাহ, অনলাইনে জলমহাল ইজারা কার্যক্রম সম্পাদন।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ