সুইডেনে মূল্যস্ফীতির জন্য পপ তারকাকে দোষারোপ

সুইডেনে মূল্যস্ফীতির জন্য পপ তারকাকে দোষারোপ
গত মাসে সুইডেনে প্রখ্যাত পপ তারকা বিয়ন্সে নোলস (৪২)-এর কনসার্টের কারণে দেশটিতে হোটেল ও রেস্তোরাঁর খাবারের চাহিদা অস্বাভাবিক হারে বেড়ে গেছে বলে দাবি করছেন অর্থনীতিবিদরা। বিয়ন্সের ওপর দোষারোপ করে অর্থনীতিবিদেরা বলছেন, ওই কনসার্টের কারণেই মূল্যস্ফীতির কবলে পড়েছে স্টকহোম।

ডেনমার্কের ড্যানস্ক ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ মাইকেল গ্রান বলেন, স্টকহোমে বিয়ন্সের কনসার্টের কারণে শহরটিতে তার অনেক ভক্ত গিয়েছিলেন। এতে মে মাসে শহরটিতে হোটেল ও রেস্তোরাঁর মতো সেবা খাতগুলো দুই-তৃতীয়াংশ ব্যয়বহুল হয়ে পড়েছিল।

সুইডেনের সরকারি পরিসংখ্যানে দেখা গেছে, গত এপ্রিল মাসে সুইডেনের ভোগ্যপণ্যে মূল্যস্ফীতি ছিল ১০ দশমিক ৫ শতাংশ। মে মাসে সেটি কমে ৯ দশমিক ৪ শতাংশে নেমে আসার পূর্বাভাস দিয়েছিলেন অর্থনীতিবিদরা। তবে বিয়ন্সের কনসার্টের কারণে সে লক্ষ্য অর্জন হয়নি। মে মাসে মূল্যস্ফীতি হয়েছে ৯ দশমিক ৭ শতাংশ।

মাইকেল গ্রান বলেন, ‘এটা অবশ্যই স্বাভাবিক নয়। এখানে তারকা শিল্পীরা সব সময় আসেন। তবে এমন প্রভাব কদাচিৎ দেখা যায়।’

তিনি বলেন, স্টকহোমে হোটেল ও থাকার জায়গা সীমিত। ফলে বিয়ন্সের কনসার্টের কারণে রাজধানী শহরটি থেকে ৫০ কিলোমিটার দূরের হোটেলগুলোর ভাড়াও বেড়ে গিয়েছিল। তবে ধারণা করা হচ্ছে, এই প্রভাব বেশি দিন থাকবে না। জুন মাসেই এই ভাড়া কমে আসবে।

এদিকে চলতি মাসে সুইডেনের গোথেনবার্গ শহরে আরেক তারকা গায়ক ব্রুস স্প্রিংস্টিনের কনসার্ট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর জেরেও শহরটির মূল্যস্ফীতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

অর্থসংবাদ/এসইউ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

অল্পতেই সব শিখে যায় পদ্ম
২১ কোটির ‘অপারেশন জ্যাকপট’ শুরু ২৯ ডিসেম্বর
বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০ তারকা
২০০ কোটির ঘরে ‘ডাঙ্কি’
কাটা পড়লো অ্যানিমেলের ‘আপত্তিকর’ ২৭ মিনিট
‘পুলসিরাত’র জন্য দোয়া চান বুবলী
শীতে গলাব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টিভিতে আবারও শুরু হচ্ছে সিসিমপুর
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে আরো আধুনিক করা হবে