সব ব্যাংকের নামের সঙ্গে যে শব্দ যোগ করার নির্দেশনা দেয়া হয়েছে

সব ব্যাংকের নামের সঙ্গে যে শব্দ যোগ করার নির্দেশনা দেয়া হয়েছে
পরিবর্তন করা হচ্ছে দেশের ব্যাংক কোম্পানিগুলোর নাম। এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে গত ২২ ফেব্রুয়ারি এ-সংক্রান্ত বিআরপিডি সার্কুলার নম্বর ০৪ জারি করে বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংকে পাঠানো হয়েছে।

ওই সার্কুলারের নির্দেশনায় বলা হয়েছে, কোম্পানি আইন ১৯৯৪-এর ১১ ক (ক) ধারার বিধান অনুসারে, বাংলাদেশে নিবন্ধিত সীমিতদায় পাবলিক ব্যাংক কোম্পানির নামের শেষে ‘পাবলিক সীমিতদায় কোম্পানি’ বা ‘পিএলসি’ লিখতে হবে। যেসব ব্যাংকের নামের শেষে ‘লিমিটেড’ শব্দটি আছে, ওই সব ব্যাংক ‘লিমিটেড’ শব্দটি বাদ দিয়ে নামের শেষে ‘পাবলিক সীমিতদায় কোম্পানি’ বা সংক্ষেপে ‘পিএলসি’ লিখবে।

কোম্পানি আইনের উপরিউক্ত বিধান পরিপালন করতে ব্যাংক কোম্পানির নাম ও মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন বা সংঘস্মারক পরিবর্তন করতে হবে। এ সংক্রান্ত প্রয়োজনীয় আইনানুগ আনুষ্ঠানিকতা সম্পাদনের জন্য বিআরপিডি সার্কুলারে সংশ্লিষ্ট ব্যাংক কোম্পানিগুলোকে প্রাধিকার প্রদান করা হয়েছে।

ইতোমধ্যে দেশের কয়েকটি ব্যাংক তাদের নাম পরিবর্তন করেছে। তারা হচ্ছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি, আইএফআইসি ব্যাংক পিএলসি, রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক সোনালী ব্যাংক পিএলসি।

এ ছাড়া ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর নাম পরিবর্তন করা হচ্ছে। ব্যাংকটির ৪০তম বার্ষিক সাধারণ সভায় নাম পরিবর্তনের বিষয়টি অনুমোদন দেয়া হয়।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড নাম পরিবর্তন করে ‘ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি' করার সিদ্ধান্ত অনুমোদন দেয়া হয়। একই সঙ্গে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার বিষয়টিও অনুমোদন পায়।

ইসলামী ব্যাংকের জনসংযোগ বিভাগের কর্মকর্তা সুলতান উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা