হোয়াটসঅ্যাপে পাঠানো যাবে এইচডি কোয়ালিটির ভিডিও

হোয়াটসঅ্যাপে পাঠানো যাবে এইচডি কোয়ালিটির ভিডিও

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য প্রতিনিয়ত নতুন নতুন ফিচার আনছে। এবার যে ফিচারটি আনছে, তার মাধ্যমে ব্যবহারকারীরা এইচডি কোয়ালিটির ভিডিও পাঠাতে পারবেন। কয়েকদিন আগেই এইচডি কোয়ালিটির ছবি পাঠানোর ফিচার এনেছে প্ল্যাটফর্মটি।


সাধারণত হোয়াটসঅ্যাপে কোনো ভিডিও পাঠাতে গেলে তার কোয়ালিটি বা গুণমান একটু খারাপ হয়ে যায়। কিন্তু এই ফিচার চালু হলে এইচডি ছবির মতোই ঝকঝকে কোয়ালিটির ভিডিও-ও হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাঠাতে পারবেন ব্যবহারকারীরা।


এইচডি ছবি যেভাবে পাঠানো হয় অনেকটা সেভাবেই এই ফিচার ব্যবহার করা যাবে। আপডেট হওয়া হোয়াটসঅ্যাপের ভার্সনে ছবির মতোই ভিডিওর জন্য থাকবে একটি এইচডি বাটন। অ্যাপের ড্রয়িং এডিটরে থাকবে এই এইচডি বাটন। অর্থাৎ ব্যবহারকারীরা কোনো ভিডিও পাঠানোর আগে স্ট্যান্ডার্ড এবং এইচডি এই দুই কোয়ালিটির মধ্যে একটি বেছে নেওয়ার সুযোগ পাবেন।


সাধারণত হোয়াটসঅ্যাপে স্ট্যান্ডার্ড ভিডিও শেয়ার করা হয়। সেক্ষেত্রে ভিডিওর সাইজ কিছুটা কমে যায়। এর ফলে ডেটা কম খরচ হয় ঠিকই। কিন্তু হোয়াটসঅ্যাপে ভিডিও কমপ্রেস হওয়ার ফলে তার গুণমান অর্থাৎ কোয়ালিটি কিছুটা খারাপ হয়। তবে এইচডি অপশনে ভিডিও শেয়ার করলে আর তার কোয়ালিটি খারাপ হবে না।


হোয়াটসঅ্যাপে এইচডি ভিডিও শেয়ার করতে হলে কিছুটা বেশি ইন্টারনেট খরচ হবে। স্ট্যান্ডার্ড কোয়ালিটির ভিডিওর ক্ষেত্রে ৪১৬ x ৮৮০ পিক্সেল এবং ৬.৩ এমবি সাইজের ভিডিও শেয়ার হয়। এই ভিডিও এইচডি কোয়ালিটিতে পাঠানো ৬০৮ x ১২৯৬ পিক্সেল এবং ১২ এমবি সাইজের হবে।


নতুন ফিচারের সুবিধা হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েড বিটা ভার্সান ২.২৩.১৪.১০-এর মাধ্যমে পাওয়া যাবে। আপাতত এই নতুন ফিচার নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। বর্তমানে বিটা পর্যায়ে রয়েছে হোয়াটসঅ্যাপের এই ফিচার। নির্দিষ্ট কিছু সংখ্যক অ্যান্ড্রয়েড ইউজার বর্তমানে এই ফিচারের সুবিধা পাচ্ছেন।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়