তথ্য পাচার করায় সিডিবিএলের বিরুদ্ধে তদন্ত করবে বিএসইসি

তথ্য পাচার করায় সিডিবিএলের বিরুদ্ধে তদন্ত করবে বিএসইসি
পুঁজিবাজারের তথ্যভান্ডার খ্যাত সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশের (সিডিবিএল) বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সম্প্রতি সংস্থাটির বিরুদ্ধে বিনিয়োগকারীদের তথ্য পাচার করাসহ আরও বেশকিছু অভিযোগ উঠেছে। ফলে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, গত সোমবার (৩ জুলাই) গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলেন, বিএসইসির উপ-পরিচালক মো. বনি ইয়ামিন খান, সহকারী পরিচালক মোহাম্মদ দস্তগীর হোসাইন, মো. সাজ্জাদ হোসাইন এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপক মো. দীন ইসলাম মোল্লা। বিএসইসির পরিচালক মো. ফখরুল ইসলাম মজুমদার তদন্ত কমিটির দেখভাল করবেন। তদন্ত কমিটিকে আগামী ৬০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বিএসইসির পরিচালক মোহাম্মদ আবুল হাসানের সই করা এক আদেশে বলা হয়, সার্ভার থেকে তথ্য পাচার ও জাল সার্টিফিকেট দিয়ে চাকরির অভিযোগের বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ বিএসইসির দৃস্টিগোচর হয়েছে। পুঁজিবাজারের উন্নয়নে এবং বিনিয়োগকারীদের স্বার্থে কমিশন বিষয়টি তদন্ত করার প্রয়োজন মনে করছে। এমতাবস্থায় ডিপজিটরি আইন, ১৯৯৯ এর ১৩ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

উল্লেখ্য, ইলেকট্রনিক পদ্ধতিতে শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সিডিবিএলে একটি চক্র দীর্ঘদিন ধরে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করছে বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে সার্ভার থেকে তথ্য পাচার ও জাল সার্টিফিকেট দিয়ে চাকরি দেওয়ার অভিযোগের বিষয়টি সংবাদে উল্লেখ করা হয়। এর প্রেক্ষিতেই সিডিবিএলের বিরুদ্ধে তদন্ত কমিটি করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

অর্থসংবাদ/ওয়ালিদ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত