রোহিঙ্গা প্রত্যাবর্তনে আসিয়ানের আরো দৃঢ় প্রচেষ্টা চায় বাংলাদেশ

রোহিঙ্গা প্রত্যাবর্তনে আসিয়ানের আরো দৃঢ় প্রচেষ্টা চায় বাংলাদেশ

বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর নিরাপদ, টেকসই, মর্যাদাপূর্ণ ও স্বেচ্ছায় স্বদেশ প্রত্যাবর্তন নিশ্চিত করতে আসিয়ান নেতা ও সদস্য রাষ্ট্রগুলোর আরো শক্তিশালী ও কার্যকর সমর্থন চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। গত শুক্রবার (১৪ জুলাই) ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত ৩০তম আসিয়ান রিজিওনাল ফোরামে (এআরএফ) এ আহ্বান জানান তিনি।


রোববার (১৬ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বিস্তারিত উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয়।


সেখানে বলা হয়, সম্মেলনে চলতি বছরের থিম ‘আসিয়ান ম্যাটারস: এপিসেনট্রাম অব গ্রোথ’-এর প্রশংসা করেন পররাষ্ট্রমন্ত্রী।


গঠনমূলক আলোচনার মাধ্যমে আস্থা বাড়ানোর জন্য আঞ্চলিকতা ও বহুপাক্ষিকতায় জোর দেয়ার পাশাপাশি আসিয়ানকে কেন্দ্রীয়ভাবে শক্তিশালী করার দৃঢ় ও কার্যকর প্রতিশ্রুতির কথাও তুলে ধরেন তিনি।


এ সময় গত এক দশকে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের সংক্ষিপ্ত বিবরণ উপস্থাপন করেন ড. মোমেন। কার্যকর কভিড ব্যবস্থাপনা, দুর্যোগ ঝুঁকি হ্রাস, টেকসই অবকাঠামোতে বিনিয়োগ, জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অবদান উল্লেখ তিনি।


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘সকলের সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শত্রুতা নয়’-এর ওপর ভিত্তি করে বাংলাদেশ শান্তিকেন্দ্রিক পররাষ্ট্রনীতির ওপর জোর দেয় বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।


এলডিসি থেকে কার্যকরভাবে স্নাতক হওয়া, এসডিজি অর্জন, জ্ঞান-ভিত্তিক উন্নত অর্থনীতিতে পরিণত হওয়া এবং সময়মতো একটি সমৃদ্ধ ও জলবায়ু-সহনশীল ব-দ্বীপ গড়ে তোলার জন্য অর্থায়ন এবং প্রযুক্তি স্থানান্তরের প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেন তিনি।


সম্মিলিত নিরাপত্তা, শান্তি ও ভাগাভাগি সমৃদ্ধির লক্ষ্যে এআরএফ কার্যক্রমে বাংলাদেশের প্রতিশ্রুতি ও অব্যাহত সমর্থন পুনর্ব্যক্ত করেন ড. মোমেন।


আগামী সম্মেলনে আসিয়ানের সেক্টরাল ডায়ালগ পার্টনার মর্যাদা অর্জনে বাংলাদেশের প্রার্থীতার জন্য সক্রিয় সমর্থনও চান পররাষ্ট্রমন্ত্রী।


বৈঠকে ২৭টি এআরএফ সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী, উপ-পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিনিধিরা এবারের সম্মেলনে অংশ নেন। ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ও ৩০তম এআরএফের চেয়ার রেতনো এলপি মারসুদির সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। ৩০তম এআরএফে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আবদুল মোমেন।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু