সিএসইতে জি-সিকিউরিটিজ বিষয়ক সচেতনতামূলক প্রোগ্রাম

সিএসইতে জি-সিকিউরিটিজ বিষয়ক সচেতনতামূলক প্রোগ্রাম

চিটাগং স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) ট্রেকহোল্ডারদের জন্য বাংলাদেশ গভর্নমেন্ট ট্রেজারি বন্ড (বিজিটিবি) বা জি-সিকিউরিটিজ বিষয়ক সচেতনতামূলক প্রোগ্রামের আয়োজন করেছে।


রবিবার (২৩ জুলাই) অনলাইন প্লাটফর্মের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের প্লাটফর্মে প্রাইমারি অকশান ফ্লো এবং স্টক এক্সচেঞ্জ ট্রেডিং প্লাটফর্মে এ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন সিএসইর ট্রেনিং এন্ড এওয়ারনেস বিভাগের প্রধান এম সাদেক আহমেদ।


উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ এন্ড কমিশন (বিএসইসি) গত ২২ জুন, এই বিষয়ক একটি প্রজ্ঞাপন জারি করেছে। আর গত ২৬ জুন পত্রের মাধ্যমে সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জগুলোকে এই নির্দেশনা পরিপালনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করে।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মো. গোলাম ফারুক। এতে বাংলাদেশ ব্যাংকের ঋণ ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন এবং সিডিবিএল’র সিডিএস অ্যাপ্লিকেশন এন্ড ট্রেনিং বিভাগের জেনারেল ম্যানেজার মো. মইনুল হক রিসোর্স পার্সন হিসেবে যুক্ত ছিলেন।


এ সময় আরও উপস্থিত ছিলেন সিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও) মোহাম্মদ মাহাদি হাসান, ডিজিএম এন্ড হেড অব ইনফরমেশন টেকনোলজি মোহাম্মদ মেজবাহ উদ্দিন, ডিজিএম এন্ড হেড অব বিজনেস প্রমোশন মোহাম্মাদ মনিরুল হক, ডিজিএম এন্ড হেড অব ট্রেক মার্কেটিং সার্ভিসেস মো. মর্তুজা আলম।


উদ্বোধনী বক্তৃতায় ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) ফারুক বলেন, বিএসইসি বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) কার্যক্রম পদ্ধতি অবলম্বনে একটি স্বয়ংক্রিয়, উন্নত এবং টেকসই পুঁজিবাজার অর্জনের জন্য সহায়ক ভূমিকা পালনে এই সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তিনি আশা পোষণ করেন যে, অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা এই নতুন প্রোডাক্টগুলোর লেনদেনের সময় উদ্ভূত ছোট ছোট কিন্তু নিরবছিন্ন কার্যক্রমকে বাঁধাগ্রস্ত করে এমন সমস্যাগুলোর সঠিক সমাধান পাবেন।


তাঁর বক্তব্যের পর ডিজিএম এন্ড হেড অব বিজনেস প্রমোশন মোহাম্মাদ মনিরুল হক সরকারি সিকিউরিটিজ লেনদেন বিষয়ক প্রাইমারি অকশান ফ্লো’র উপর একটি উপস্থাপনা প্রদান করেন। পরবর্তীতে অংশগ্রহণকারীদের যাবতীয় জিজ্ঞাসার প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক এবং সিডিবিএলের সংশ্লিষ্ট রিসোর্স পার্সনগন যথাযথ উত্তর ও সমাধান প্রদান করেন।


সিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও) মোহাম্মদ মাহাদি হাসান সমাপনী বক্তব্যে বলেন, নির্ধারিত সময়ে যথোপযোগী প্রশিক্ষণ হল অনুপ্রেরনাদায়ক। এক্সচেঞ্জ প্ল্যাটফর্মে প্রবর্তিত এই পণ্য সম্পর্কে আরও বিস্তৃত ধারনা ও অন্যান্য চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার জন্য এই প্রশিক্ষণটি সহায়ক হিসেবে অনন্য ভুমিকা পালন করবে। ভবিষ্যতেও সিএসই নিয়মিতভাবে এই ধরনের অনুষ্ঠান আয়োজন করবে জানিয়ে তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন।


অনুষ্ঠানটিতে বিভিন্ন ব্রোকারেজ হাউজের প্রায় ১৫৫ এর অধিক কর্মকর্তাগণ অংশগ্রহণ করেছিলেন।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত