আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের পদোন্নতিতে ছাড়

আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের পদোন্নতিতে ছাড়

এক আর্থিক প্রতিষ্ঠান থেকে থেকে অন্য আর্থিক প্রতিষ্ঠানের উচ্চতর পদে নিয়োগের ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল এক্সামে উত্তীর্ণ হতে হবে। তবে বাংলাদেশ ব্যাংকের নতুন নীতিমালা জারির আগে নিয়োগপ্রাপ্ত বা পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের পরবর্তী একধাপের পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমা পাস থাকার বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।


বুধবার (২৬ জুলাই) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করে দেশের সকল আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।


সার্কুলারে বলা হয়, ব্যাংকিং ডিপ্লোমা নিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা ডিএফআইএম সার্কুলার নং-০১/২০২৩ জারির অব্যবহিত আগে নিয়োগপ্রাপ্ত অথবা পদোন্নতিপ্রাপ্ত আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা যে পদে কর্মরত ছিলেন তার পরবর্তী একধাপে পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল এক্সামে উত্তীর্ণের বাধ্যবাধকতা থেকে অব্যাহতিপ্রাপ্ত হবেন। তবে কর্মকর্তাদের তৎপরবর্তী পদে পদোন্নতির ক্ষেত্রে সার্কুলারে বর্ণিত নির্দেশনা অবশ্যই পরিপালিত হতে হবে।


এতে বলা হয়, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার অথবা সমতুল্য পদে অথবা উচ্চতর পদে কর্মরত কোনো কর্মকর্তা অন্য কোনো ব্যাংকে অপেক্ষাকৃত উচ্চতর পদে নিয়োগপ্রাপ্তির ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল এক্সামে উত্তীর্ণ হতে হবে। তবে বাংলাদেশ ব্যাংকের নতুন নীতিমালা জারির আগে অব্যবহিত আগে নিয়োগপ্রাপ্ত অথবা পদোন্নতিপ্রাপ্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা যে পদে কর্মরত ছিলেন তার অব্যবহিত পরবর্তী এক ধাপে অন্য কোনো ব্যাংকে নিয়োগের ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল এক্সামে উত্তীর্ণের বাধ্যবাধকতা থেকে অব্যাহতিপ্রাপ্ত হবেন। ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে এ সংক্রান্ত নীতিমালা অনুসরণীয় হবে।


ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষায় পাশের বাধ্যবাধকতা হতে অব্যাহতি পাওয়া কর্মকর্তাদের আর্থিক প্রতিষ্ঠানের অর্থায়ন ব্যবসা সংক্রান্ত মৌলিক সেবার সাথে সংশ্লিষ্ট এমন কোনো বিভাগে পদায়নের ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল এক্সামে উত্তীর্ণ হতে হবে বলেও জানায় বাংলাদেশ ব্যাংক।


আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ