রিজার্ভ কমে ২৩ দশমিক ৩১ বিলিয়ন ডলারে

রিজার্ভ কমে ২৩ দশমিক ৩১ বিলিয়ন ডলারে

দেশে ডলার বিক্রি অব্যাহত থাকায় রিজার্ভের পরিমাণ আরো কমেছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব পদ্ধতি (বিপিএম৬) অনুযায়ী রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ২৩ দশমিক ৩১ বিলিয়ন ডলার। বাংলাদেশ ব্যাংকের গ্রস হিসাবে রিজার্ভের পরিমাণ ছিল ২৯ দশমিক ৬৮ বিলিয়ন ডলার। বৃহস্পতিবার ( ২৭ জুলাই) কেন্দ্রীয় ব্যাংক থেকে এ তথ্য জানানো হয়েছে।


এক সপ্তাহ আগে ১৯ জুলাই আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব পদ্ধতি (বিপিএম৬) অনুযায়ী, রিজার্ভের পরিমাণ ছিল ২৩ দশমিক ৪৫ বিলিয়ন ডলার। বাংলাদেশ ব্যাংকের গ্রস হিসাবে রিজার্ভের পরিমাণ ছিল ২৯ দশমিক ৮৫ বিলিয়ন ডলার।


চলতি মাসের শুরু থেকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ গণনায় আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। আইএমএফ থেকে ঋণ প্রাপ্তির শর্ত হিসেবে এর বাস্তবায়ন শুরু হয়। ২০১২ সাল থেকে আইএমএফের সদস্য দেশগুলো ব্যালেন্স অব পেমেন্টস এবং ইনভেস্টমেন্ট পজিশন ম্যানুয়াল (বিপিএম৬) অনুযায়ী রিজার্ভের হিসাবায়ন করে আসছে। তবে বাংলাদেশ ব্যাংক তা শুরু করতে প্রায় এক যুগ সময় নিয়েছে।


বিপিএম ৬ মূলনীতি অনুযায়ী হিসাব করা রিজার্ভও বাংলাদেশের নিট বা প্রকৃত রিজার্ভ নয়। নিট রিজার্ভ হিসাবায়নের ক্ষেত্রে আইএমএফ থেকে নেয়া এসডিআরসহ স্বল্পমেয়াদী বেশকিছু দায় বাদ দেয়া হয়। সে হিসাবে বাংলাদেশের নিট রিজার্ভের পরিমাণ এখন ২০ বিলিয়ন ডলারের ঘরে।


বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ২৬ জুলাই দেশের গ্রস রিজার্ভের পরিমাণ ছিল ২৯ দশমিক ৬৮ মিলিয়ন ডলার। গত ৩০ জুন দেশের গ্রস রিজার্ভ ছিলো ৩১ দশমিক ২০ বিলিয়ন ডলারের ঘরে। সে হিসাবে চলতি মাসের মধ্যেই রিজার্ভে ১ দশমিক ৫২ বিলিয়ন ডলার ক্ষয় হয়েছে। আর আইএমএফের বিপিএম৬ মূলনীতি আমলে নিলে রিজার্ভের ক্ষয় আরো বড়। ২৬ জুলাই আইএমএফের মূলনীতি অনুযায়ী রিজার্ভের পরিমাণ ২৩ দশমিক ৩১ বিলিয়ন ডলারে নেমেছে।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নির্বাচনী প্রচারে টেলিগ্রাম চ্যানেল খুললো আ. লীগ
নির্বাচন থেকে সরে গেলেন জাপার তিন প্রার্থী
নির্বাচনে ভোটারদের উপস্থিতি খুবই গুরুত্বপূর্ণ: কাদের
মানুষের ভাগ্য নিয়ে কেউ ছিনিমিনি খেলতে পারবে না: প্রধানমন্ত্রী
আ.লীগের আমলে বেড়েছে মাথাপিছু আয়
পল্টনের খাদে পড়ে গেছে বিএনপির এক দফা: কাদের
বিএনপির রাজনীতি করার অধিকার বাংলাদেশে নেই: শেখ হাসিনা
ঢাকায় নির্বাচনী জনসভার অনুমতি পেল আ.লীগ
বছরে ২০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করবে আ.লীগ: কাদের
বিকেলে ৬ জেলার জনসভায় ভার্চুয়ালি বক্তব্য দেবেন শেখ হাসিনা