রোহিঙ্গাদের জন্য ৩.৩৫ মিলিয়ন ইউরো দিচ্ছে ইইউ

রোহিঙ্গাদের জন্য ৩.৩৫ মিলিয়ন ইউরো দিচ্ছে ইইউ

কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গা শরণার্থী ও স্থানীয়দের জন্য ইউরোপীয় ইউনিয়ন ৩.৩৫ মিলিয়ন ইউরো অনুদান দিচ্ছে। ইইউর এ অনুদানকে স্বাগত জানিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর।


বৃহস্পতিবার (২৭ জুলাই) ইউএনএইচসিআরের পাঠানো এক বিজ্ঞপ্তিতে ইইউর অনুদানের কথা জানানো হয়।


সংস্থাটি জানায়, ইইউর এ অর্থের মাধ্যমে রোহিঙ্গা ক্যাম্পসহ কক্সবাজারে আঘাত হানা সাম্প্রতিক সাইক্লোন মোখার কারণে ক্ষয়-ক্ষতির পুনর্বাসনও করা হবে। ইউরোপীয় ইউনিয়নের এই আর্থিক সহায়তা কক্সবাজারের ক্যাম্পে শরণার্থীদের আইনি সহায়তা, নিবন্ধন, লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবিলা, এবং শিশুদের সুরক্ষা পেতে সাহায্য করবে। আর ভাসানচরে শরণার্থীদের জন্য বিদ্যমান সকল ধরনের সুরক্ষা পরিষেবা অব্যাহত রাখবে। ক্ষতিগ্রস্তদের জন্য জরুরি সহায়তাও নিশ্চিত করবে।


বাংলাদেশে ইউএনএইচসিআরের প্রতিনিধি (রিপ্রেজেন্টেটিভ) ইয়োহানেস ভন ডার ক্লাও বলেন, ইউরোপীয় ইউনিয়নের অনুদান বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের গুরুত্বপূর্ণ সুরক্ষা ও জীবন রক্ষাকারী মানবিক সহায়তা অব্যাহত রাখতে সাহায্য করে। এ নতুন তহবিল শরণার্থীদের মর্যাদাপূর্ণ জীবনযাপনে সাহায্য করবে। পাশাপাশি মোখার তাণ্ডবে ক্ষতিগ্রস্ত শরণার্থীদের ঘর ও বিভিন্ন স্থাপনা পুনঃনির্মাণ করতে সাহায্য করবে।


বাংলাদেশে ইইউর মানবিক কর্মকাণ্ডের তত্ত্বাবধায়ক আনা অরল্যান্ডিনি বলেন, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের মানবিক সহায়তার গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে কক্সবাজার ও ভাসানচরের প্রায় দশ লাখ রোহিঙ্গা শরণার্থীর সুরক্ষা, নিরাপত্তাব্যবস্থা করা। আমরা বিশ্বাস করি, আমাদের এই অনুদানের মাধ্যমে আমাদের অংশীদার ইউএনএইচসিআর সব শরণার্থীর জন্য প্রয়োজনীয় সুরক্ষা সেবা চালু রাখবে।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু