সিএসইর কার্যালয় পরিদর্শন করলো ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির শিক্ষার্থীরা

সিএসইর কার্যালয় পরিদর্শন করলো ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির শিক্ষার্থীরা
ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) ব্যবসায় প্রশাসন বিভাগের প্রায় ৫০ জন শিক্ষার্থী চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসির (সিএসই) কার্যালয় পরিদর্শন করেছে। মঙ্গলবার (১ আগস্ট) চট্টগ্রামের আগ্রাবাদে সিএসইর কার্যালয় পরিদর্শন করে তারা। এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিএসই এ তথ্য জানিয়েছে।

সিএসই জানায়, পুঁজিবাজার সম্পর্কে বাস্তব ধারণা ও প্রায়োগিক পরিচালনা সম্পর্কে সম্যক ধারণা গ্রহন করতে এবং জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির প্রচেষ্টার অংশ হিসেবে শিক্ষার্থীরা সিএসইর কার্যালয় পরিদর্শন করে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ী এবং বিনিয়োগ শিক্ষার অংশ হিসেবে সিএসই প্রতিনিয়তই এ ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য সংশ্লিষ্ট সবাইকে আমন্ত্রণ ও স্বাগত জানিয়ে আসছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মো. গোলাম ফারুক, চিফ রেগুলেটরি অফিসার (সিআরও) মোহাম্মদ মাহাদী হাসান, হেড অফ লিস্টিং কমপ্লায়েন্স, ক্লিয়ারিং এন্ড সেটেলমেন্ট একেএম শাহরোজ আলম, হেড অফ ইন্সপেকসন এন্ড এনফোর্সমেন্ট আরিফ আহমেদ, হেড অফ কর্পোরেট ফিনান্স মোহাম্মদ নাজমুল হোসেন এবং ট্রেক বিভাগের ম্যানেজার আদনান আব্দুল রাকিব।

অধিবেশনটি পরিচালনা করেন সিএসইর হেড অফ ট্রেনিং অ্যান্ড এওয়্যারনেস এম সাদেক আহমেদ। অনুষ্ঠানে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগ থেকে উপস্থিত ছিলেন প্রফেসর এ কাইয়ুম চৌধুরী।



সিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মো. গোলাম ফারুক বলেন, পুঁজিবাজারের ভবিষ্যৎ বিনিয়োগকারী হবে আজকের শিক্ষার্থীরা। তাই শিক্ষাকালীন সময় থেকেই এই পুঁজিবাজার এবং এর কার্যক্রম সম্পর্কে জানা এবং গবেষণা করা প্রয়োজন। তাই শিক্ষার্থীরা নিয়মিত এই ধরনের পরিদর্শন অব্যাহত রাখবে ও নিজেকে জ্ঞান দিয়ে সমৃদ্ধ করে দেশের উন্নয়নে ভূমিকা পালন করবে বলে আশা করি।

অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশের পুঁজিবাজারের বর্তমানে প্রচলিত প্রোডাক্ট বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করেন । এছাড়াও আর্থিক পরিকল্পনা, ঝুঁকি এবং পুঁজিবাজারের সাথে সম্পর্কিত রিটার্ন সম্পর্কে সচেতনতা তৈরি করতে এবং তাদের জ্ঞান এবং দক্ষতা বৃদ্ধি করার মাধ্যমে সুরক্ষার জন্য তাদের সাথে বিভিন্ন বিষয় আলোচনা করা হয় । অনুষ্ঠানে পুঁজিবাজার সম্পর্কে সামগ্রিক ধারণা প্রদান করতে ও প্রায়োগিক পরিচালনা বিষয়ে অবহিত করতে এম সাদেক আহমেদ তার উপস্থাপনা প্রদান করেন । এরপর সিআরও এবং বিভাগীয় প্রধানরা শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।


আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত