পোশাক খাতের জাদুঘর উদ্বোধন ১৪ আগস্ট

পোশাক খাতের জাদুঘর উদ্বোধন ১৪ আগস্ট
পোশাক খাতের দ্বিতীয় প্রধান রপ্তানিকারক দেশ হওয়ার ইতিহাস এবং নানান অবদানের জন্য গত ৪০ বছরের তথ্য সংরক্ষণ করবে এ খাতের উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ। আগামী ১৪ আগস্ট রাজধানীর উত্তরায় বিজিএমইএ ভবনে এ জাদুঘর উদ্বোধন করা কথা রয়েছে।

এতে পোশাক উৎপাদন ও বাণিজ্যে অসামান্য অবদান রেখেছেন– এমন উদ্যোক্তাদের জীবনবৃত্তান্ত সংরক্ষণ, উৎপাদনে ব্যবহৃত সেলাই মেশিন থেকে শুরু করে ঋণপত্রের (এলসি) পুরোনো কপিসহ উৎপাদনে কাজে লেগেছে এমন অনেক কিছুই সংরক্ষণ এবং প্রদর্শনের জন্য এ জাদুঘর নির্মাণ করা হবে।

জাদুঘরে প্রদর্শনের জন্য আশির দশকের পুরোনো সেলাই মেশিন, এলসির কপি এবং বাণিজ্যিক কাপজপত্র, ছবি, পোশাকের নমুনা এবং এক্সেসরিজ দান করার জন্য সদস্য কারখানাগুলোকে অনুরোধ জানিয়েছে বিজিএমইএ।

সংগঠনের সভাপতি ফারুক হাসানের পক্ষ থেকে দেওয়া চিঠিতে বলা হয়, গত ৪০ বছরে দেশের অর্থনীতির প্রধান চালকের ভূমিকায় রয়েছে পোশাক খাত। বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করে বিশ্বের দ্বিতীয় প্রধান রপ্তানিকারকের মর্যাদা দিয়েছে দেশকে। এ খাত লাখো শ্রমিকের কর্মসংস্থানের জোগান দিচ্ছে। এসব ইতিহাস এবং অবদান অনেকের জানা নেই। এগুলো সংরক্ষণ গুরুত্বর্পূর্ণ, যাতে আগামী প্রজন্ম এসব ত্যাগ, চ্যালেঞ্জের ইতিহাস ও অর্জন সম্পর্কে জেনে শিখতে পারে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ