ফেসবুকে চালু হচ্ছে স্পিচ ট্রান্সলেশন

ফেসবুকে চালু হচ্ছে স্পিচ ট্রান্সলেশন
মেটার মালিকানাধীন ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও থ্রেডসে যুক্ত করা হচ্ছে স্পিচ ট্রান্সলেশন মডেল। এর মাধ্যমে বার্তা, অডিও বা ভিডিও কল তাৎক্ষণিক অনুবাদ করা যাবে। কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক স্পিচ ট্রান্সলেশনের মাধ্যমে এক ভাষার লেখা ও বক্তব্য অন্য ভাষায় অনুবাদ করা যাবে। এর ফলে মেটার মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ভিন্ন ভাষাভাষীরা সহজেই একে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

ইনস্টাগ্রাম চ্যানেলে দেওয়া এক পোস্টে মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ জানিয়েছেন, ‘আজ আমরা সিমলেসএমফোরটি উন্মুক্ত করছি। এটি কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক একটি মাল্টি মডেল। এর মাধ্যমে ভিন্ন ভাষাভাষীরা একে অপরের সঙ্গে সহজে যোগাযোগ করতে পারবেন।’

জানা গেছে, ১০০টি ভাষায় বার্তা অনুবাদ করতে পারে সিমলেসএমফোরটি। এর ফলে এক ভাষার বক্তব্য অন্য ভাষায় বার্তা আকারে (স্পিচ টু টেক্সট) পড়ার পাশাপাশি ৩৬টি ভাষার বক্তব্য অন্য ভাষায় অনুবাদ (স্পিচ টু স্পিচ) করে শোনা যাবে। শুধু তা–ই নয়, ১০০টি ভাষায় লেখা বার্তা অন্য ভাষায় পড়ারও (টেক্সট টু টেক্সট) সুযোগ মিলবে।

মেটার তথ্যমতে, সিমলেসএমফোরটিতে ব্যবহার করা হয়েছে নো ল্যাংগুয়েজ লেফট বিহাইন্ড বা (এনএলএলবি) মডেল। এ মডেল ২০০টি ভাষার মধ্যে এক ভাষার লেখা থেকে অন্য ভাষার লেখা অনুবাদ করতে পারে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়