জিমেইলে যে কাজ করলে পরীক্ষা নিবে গুগল

জিমেইলে যে কাজ করলে পরীক্ষা নিবে গুগল
জিমেইলে ব্যবহারকারীদের নিরাপত্তা বাড়াতে নতুন নিরাপত্তাসুবিধা চালু করেছে গুগল। এখন থেকে একাধিকবার ভুল পাসওয়ার্ড দিলে, নতুন ডিভাইসে লগ ইন করলে পুরনো ডিভাইসের তথ্য জানতে চাওয়া হবে। পাশাপাশি ব্যবহারকারীর পরিচয় জানতে জিমেইলে ব্যবহৃত মোবাইল নাম্বার জানতে চাইবে গুগল। অর্থাৎ জিমেইলে ভুল তথ্য ব্যবহৃত হলেই গুগল পরীক্ষা নিবে।

এছাড়া ‘ভেরিফাই ইটস ইউ’ নামের এ সুবিধা চালুর ফলে জিমেইল অ্যাকাউন্টের সেটিংস হঠাৎ পরিবর্তন করতে গেলে ব্যবহারকারীদের পরিচয় যাচাই করা হবে। বেশ কিছু পদ্ধতি অনুসরণ করে ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত হওয়ার পরই কেবল সেটিংসগুলো পরিবর্তন করার সুযোগ দেবে প্রতিষ্ঠানটি।

এর ফলে পাসওয়ার্ড হ্যাক অথবা ব্যবহারকারীর অজান্তে কোনো ব্যক্তি তাঁর জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করলেও সেটিংসে বড় ধরনের কোনো পরিবর্তন করতে পারবেন না।

গুগলের তথ্যমতে, জিমেইল অ্যাকাউন্টে নতুন ফিল্টার চালু, চালু থাকা ফিল্টার সম্পাদনা এবং নতুন ফিল্টার ইমপোর্ট করলে ব্যবহারকারীর পরিচয় যাচাই করা হবে। জিমেইলের সেটিংস থেকে ফরওয়ার্ডিং বা নতুন ফরওয়ার্ডিং ঠিকানা যোগ করলেও পরিচয় যাচাই করবে গুগল।

জানা গেছে, সংবেদনশীল বা গুরুত্বপূর্ণ সেটিংস পরিবর্তন করার সময় প্রথমেই ব্যবহারকারীর কাজের ধরন পর্যালোচনা করবে গুগল। এরপর ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত হতে দুই স্তরের যাচাইকরণ পদ্ধতি অনুসরণ করা হবে। পরিচয় নিশ্চিতে ব্যর্থ হলে জিমেইল অ্যাকাউন্টটি যে ব্যক্তির নামে খোলা হয়েছে, সেই ব্যক্তির ফোনে নিরাপত্তামূলক সতর্কবার্তা পাঠানো হবে। ফলে জিমেইল অ্যাকাউন্টের নিরাপত্তা বর্তমানের তুলনায় আরও শক্তিশালী হবে।

অর্থসংবাদ/এমআই

 

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়