শান্ত-মুশফিকই টাইগারদের শেষ ভরসা

শান্ত-মুশফিকই টাইগারদের শেষ ভরসা
টসে জিতে ব্যাটিং নেওয়া বাংলাদেশের শুরুটা মোটেও ভালো হয়নি। পরপর তিন উইকেট হারিয়ে ধুঁকছিলো বাংলাদেশ। মাঝে তাওহীদ হৃদয় আশা জাগালেও তিনি শ্রীলঙ্কার ফাঁদে কাটা পড়েন। এই মুহূর্তে টাইগারদের স্বীকৃত শেষ জুটি হিসেবে ব্যাটিং করছে শান্ত-মুশফিক। এরপর ব্যাটারের তালিকায় থাকা দুই মেহেদী মূলত বোলিং অলরাউন্ডার। এই প্রতিবেদন লেখা পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ৩১ ওভারে ৪ উইকেট হারিয়ে ১২৫ রান করেছে বাংলাদেশ।

ইনজুরির কারণে মূল দলের বেশ কজন বোলারকে বাইরে রেখে এশিয়া কাপের দল সাজাতে হয়েছে শ্রীলঙ্কাকে। তাই বোলিংয়ে তাদের মূল ভরসা স্পিনার মাহিশ থিকশানা। পাল্লেকেলেতে ইনিংসের দ্বিতীয় ওভারেই তার হাতে বল তুলে দেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। তাকে হতাশ করেননি থিকশানা। নিজের দ্বিতীয় বলেই তানজিদকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন ডানহাতি এই স্পিনার। শেষ বলটি আউটসাইড লেগে পিচ না করলে নাজমুল হোসেন শান্তকেও শিকার করে ফেলতেন তিনি।

বাংলাদেশের ইতিহাসে চতুর্থ ওপেনার ও ১৬তম ব্যাটার হিসেবে অভিষেকেই ডাক মারলেন তানজিদ। এর আগে সবশেষ ২০০২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওপেনার হিসেবে অভিষেকেই শূন্য রানে ফিরেছিলেন রফিকুল ইসলাম। অষ্টম ওভারে নাঈমকে তুলে নেন ধনঞ্জয়া ডি সিলভা। ২৩ বলে ৩ চারে ১৬ রান করেন নাঈম। পাওয়ার প্লের পর হাল ধরার স্বপ্ন দেখেছিল বাংলাদেশ। কিন্তু পাথিরানার অতিরিক্ত গতিতে কাবু হয়ে ফিরতে হলো সাকিবকে। খোঁচা মেরে উইকেটরক্ষক কুশল মেন্ডিসের হাতে ক্যাচ দেন বাংলাদেশ অধিনায়ক।

রানের গতি না বাড়লেও এরপর চাপ সামাল দিতে থাকেন শান্ত ও হৃদয়। ইতিবাচক ব্যাটিংয়ে এগিয়ে যাচ্ছিলেন তারা। কিন্তু কেবল ৫৯ রান পর্যন্তই থিতু হলো এই জুটি। ২৪তম ওভারের শেষ বলে শানাকার এলবিডব্লিউর ফাঁদে পড়েন হৃদয়। ৪১ বলে ২০ রান করেন ডানহাতি এই ব্যাটার। যদিও তার আউটে প্রথমে সাড়া দেননি আম্পায়ার। কিন্তু রিভিউ নিয়ে সফল হয় লঙ্কানরা। এর আগে ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ ফিফটি স্পর্শ করেন শান্ত। ৫৩ রানে ব্যাট করছেন তিনি।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে