জিআই মর্যাদার ‘শীতলপাটি’ নিবন্ধনের সনদ পেল বিসিক

জিআই মর্যাদার ‘শীতলপাটি’ নিবন্ধনের সনদ পেল বিসিক
দেশের ভৌগোলিক নির্দেশক পণ্য (জিআই) হিসেবে বাংলাদেশের শীতলপাটির নিবন্ধনের সনদ পেয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানে নিবন্ধনের সনদ নেন বিসিকের পক্ষে বিসিক চেয়ারম্যান মুহ. মাহবুবর রহমান।শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন ও শিল্পসচিব জাকিয়া সুলতানা উপস্থিত থেকে এ নিবন্ধন দেন। এসময় বিসিক মহাব্যবস্থাপক (বিপণন) অখিল রঞ্জন তরফদার ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিসিক জানায়, দীর্ঘদিন ধরেই গ্রামবাংলার ঐতিহ্যবাহী শিল্প শীতলপাটির উদ্যোক্তাদের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে সহযোগিতা করে আসছে সংস্থাটি। শীতলপাটিকে জিআই হিসেবে নিবন্ধনের জন্য পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তরের (ডিপিডিটি) সঙ্গেও ঘনিষ্ঠভাবে কাজ করেছে বিসিক। তারই ধারাবাহিকতায় গত ১২ জুলাই বাংলাদেশের শীতলপাটিকে বিসিকের তৃতীয় ভৌগোলিক নির্দেশক পণ্য ও বাংলাদেশের ১২তম ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে নিবন্ধনের জন্য শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতর (ডিপিডিটি) বরাবর আবেদন করা হয়। যা অনুমোদিত হয়েছে।

এর আগে বাংলাদেশের প্রথম ভৌগোলিক নির্দেশক পণ্য জামদানি এবং সপ্তম ভৌগোলিক নির্দেশক পণ্য শতরঞ্জি স্বীকৃতি সনদ পেয়েছে বিসিক।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ