সেপ্টেম্বরে বাড়ছে ঋণের সুদহার

সেপ্টেম্বরে বাড়ছে ঋণের সুদহার
স্থির সুদহার থেকে সরে এসে নতুন মুদ্রানীতিতে বাজারভিত্তিক সুদহার গড়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। চলতি অর্থবছরের জুলাই থেকে ‘স্মার্ট’ পদ্ধতিতে ঋণের সুদহার নির্ধারণ করা হয়েছে। ঋণের সুদহার নির্ণয়ে ‘স্মার্ট’ তথা- সিক্স মান্থ মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিলের সঙ্গে সাধারণভাবে ব্যাংক সর্বোচ্চ ৩ এবং আর্থিক প্রতিষ্ঠান ৫ শতাংশ যোগ করতে পারবে। গত আগস্টের ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের ৬ মাসের গড় সুদহার (স্মার্ট) দাঁড়িয়েছে ৭ দশমিক ১৪ শতাংশ। তাতে সেপ্টেম্বরে সকল পর্যায়ে সুদহারের সীমা বাড়তে চলেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার আলোকে গত ১ জুলাই থেকে সুদহারের নতুন ব্যবস্থা চালু হয়েছে। এর আগে ২০২০ সালের এপ্রিল থেকে ব্যাংক ঋণে সুদহারের সর্বোচ্চ সীমা ছিল ৯ শতাংশ। প্রতি মাসেই স্মার্ট রেট প্রকাশ করছে বাংলাদেশ ব্যাংক। এর সঙ্গে সাধারণভাবে ব্যাংকগুলো সর্বোচ্চ ৩ এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো ৫ শতাংশ সুদ যোগ করতে পারবে।

তবে কৃষি ঋণে স্মার্টের সঙ্গে যোগ করা যাবে ২ শতাংশ। এতে করে কৃষি ঋণে সেপ্টেম্বরে সর্বোচ্চ সুদহার হবে ৯ দশমিক ১৪ শতাংশ। আর সিএমএসএমই, ব্যক্তিগত ও গাড়ি কেনার ঋণে অতিরিক্ত ১ শতাংশ তদারকি বা সুপারভিশন চার্জ নেওয়া যাবে। এর মানে এসব ক্ষেত্রে সর্বোচ্চ সুদ দাঁড়াবে ১১ দশমিক ১৪ শতাংশ।

ব্যাংকের ক্ষেত্রে শুধু ঋণে সর্বোচ্চ সীমা থাকলেও আর্থিক প্রতিষ্ঠানে আমানত সংগ্রহেও সুদহারের একটা সর্বোচ্চ সীমা দেওয়া হয়েছে। এসব প্রতিষ্ঠান স্মার্টের সঙ্গে সর্বোচ্চ ২ শতাংশ সুদ যোগ করে আমানত সংগ্রহ করতে পারবে। এতে করে এসব প্রতিষ্ঠানের ঋণে সর্বোচ্চ সুদহার হবে ১২ দশমিক ১৪ শতাংশ এবং আমানতে ৯ দশমিক ১৪ শতাংশ।

বাংলাদেশ ব্যাংক চলতি বছরের জানুয়ারি থেকে ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের ৬ মাসের গড় সুদহার প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, গত জানুয়ারিতে স্মার্ট ছিল ৬ দশমিক ৯৬ শতাংশ। এরপর প্রতি মাসে একটু করে বেড়ে গত মে মাসে দাঁড়ায় ৭ দশমিক ১৩ শতাংশ। জুন ও জুলাইয়ে সামান্য কমে ৭ দশমিক ১০ শতাংশে নামে।

আইএমএফের পরামর্শে ৯০ দশক থেকে নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা থেকে বেরিয়ে বাজারভিত্তিক সুদহার ব্যবস্থা চালু করে বাংলাদেশ ব্যাংক। তবে ব্যবসায়ীদের সুবিধা দিতে ২০২০ সালের এপ্রিল থেকে ৯ শতাংশ সুদহারের সীমা আরোপ করা হয়। এতোদিন বিভিন্ন পর্যায় থেকে সীমা তুলে নেওয়ার জন্য বলা হলেও কেন্দ্রীয় ব্যাংক নীরব ছিল। আইএমএফের ৪৭০ কোটি ডলার ঋণের শর্তের আলোকে নতুন ব্যবস্থা চালু করা হয়েছে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা