৬৪ জেলার সঙ্গে রেলপথকে সংযুক্ত করা হবে

৬৪ জেলার সঙ্গে রেলপথকে সংযুক্ত করা হবে

পর্যায়ক্রমে দেশের ৬৪টি জেলাকে রেলপথের সঙ্গে সংযুক্ত করা হবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, যে দেশ যত উন্নত তার রেলপথও তত উন্নত। আগের সরকারগুলো ক্ষমতায় থাকতে রেলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কোনো কার্যক্রম গ্রহণ করেনি।


বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) দুপুর ১টায় ফরিদপুরের ভাঙ্গায় পরীক্ষামূলক ট্রেন পৌঁছানোর পর প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন মন্ত্রী।


তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর রেলপথ মন্ত্রণালয় আলাদা করেছেন। দেশের রেলকে আধুনিক, যুগোপযোগী এবং সাশ্রয়ী করতে এবং রেলপথকে নতুন করে সাজিয়ে তুলতে উদ্যোগ গ্রহণ করেছেন। সেজন্য এই সব বিভিন্ন প্রকল্পের বিনিয়োগ এবং বাজেটে যথেষ্ট বরাদ্দ রাখছেন। সেজন্য মোটা দাগে আমাদের পরিকল্পনা হলো রেলকে প্রত্যেকটি জেলার সঙ্গে সংযুক্ত করতে হবে।


দুই ধরনের রেলপথ উঠিয়ে ওয়ানওয়ে করার পরিকল্পনা নেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, নদী এবং সমুদ্র বন্দরের সঙ্গেও রেল সংযোগ স্থাপন করা হবে।


এসময় আরও উপস্থিত ছিলেন পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, রেলপথ সচিব ড. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসান, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক আফজাল হোসেন, রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এবং রেলওয়ের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু