রাশিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

রাশিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন ঢাকায় সফররত রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে গতকাল রাতে বৈঠক করেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে আলোচিত নানান বিষয়ের পাশাপাশি রাশিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছে বাংলাদেশ। গতকাল রাতে যৌথ সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, আমাদের নানান বিষয়েই আলোচনা হয়েছে। তবে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। আমাদের অর্থনৈতিক অঞ্চলগুলোয় রুশ ব্যবসায়ীদের বিনিয়োগের বিষয়ে আহ্বান জানিয়েছি। এ বিষয়ে ইতিবাচক মনোভাব পাওয়া গেছে।

মার্কিন নিষেধাজ্ঞার কারণে সৃষ্ট সমস্যার বিষয়ে উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দেন রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ। ডলারের বিকল্প হিসেবে রুবল ব্যবহারের বিষয়টিও তিনি মনে করিয়ে দেন। পাশাপাশি বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সাপ্লাই চেইন ঠিক রাখার ওপরও তিনি গুরুত্বারোপ করেন। বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ প্রত্যাশিত নয় বলেও মন্তব্য করেন লাভরভ।

বাংলাদেশ ও রাশিয়ার সম্পর্কের কথা তুলে ধরে সের্গেই লাভরভ বলেন, বাংলাদেশের সঙ্গে আমাদের বন্ধুত্ব ৫০ বছরের পুরনো। এ দীর্ঘ বন্ধুত্বে আমরা সবসময় একে অন্যের পাশে থাকার চেষ্টা করেছি। ভারতের পরই বাংলাদেশ আমাদের দ্বিতীয় বৃহত্তর অংশীদার। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে কিছু সমস্যা সৃষ্টি হচ্ছে। এগুলোর বিষয়ে আমরা বাংলাদেশকে সহযোগিতা করব।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তখন বলেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী প্রথমবারের মতো বাংলাদেশ সফরে এসেছেন। আমাদের সঙ্গে রাশিয়ার বহু বছরের সম্পর্ক। আমাদের মুক্তিযুদ্ধে তারা সর্বাত্মক সহায়তা করেছে। মুক্তিযুদ্ধের পর দেশ গঠনেও আমাদের অনেক সহায়তা করেছে। তাদের সঙ্গে আমাদের সম্পর্ক গভীর।

আব্দুল মোমেন বলেন, আজকে আমরা অনেক বিষয়ে আলোচনা করেছি। আমাদের আলোচনার বিষয় ছিল রূপপুর পাওয়ার প্লান্ট। আপনারা জেনে খুশি হবেন এটা যথাসময়ে শেষ হবে। আমাদের ইস্যু ছিল রোহিঙ্গা। তারা সে ব্যাপারে আমাদের সঙ্গে একমত যে রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়া উচিত। এ ব্যাপারে তাদের সহায়তা চেয়েছি। আমরা দুই দেশের ব্যবসা-বাণিজ্য বাড়ানোর জন্যও বলেছি, আমাদের দেশে অনেক স্কোপ আছে। তারা বলেছে, তাদের দেশ থেকে আমরা এলএনজি আনতে পারি। আমরা শুল্কমুক্ত পণ্যের বিষয়েও আলোচনা করেছি। এছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়েও কথা বলেছি। আমরা বলেছি আমরা যুদ্ধ চাই না, আমরা আলাপ-আলোচনা চাই। সে ব্যাপারে আমাদের অবস্থান জানিয়েছি তাদের।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে আমাদের কিছু নির্দিষ্ট পরিকল্পনা রয়েছে। আমরা সেভাবেই এগোচ্ছি। এটির কাজ সঠিক সময়ে শেষ করা এবং নিয়ম অনুযায়ী জ্বালানি সরবরাহ আমরা নিশ্চিত করব। এখন পর্যন্ত চুক্তি অনুযায়ী রাশিয়ার কোম্পানিগুলো সব কাজ এগিয়ে নিচ্ছে। আমরা নিশ্চয়ই সঠিক সময়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ শেষ করব। একই সঙ্গে সাপ্লাই চেইন ঠিক রাখতে সব ধরনের পদক্ষেপ নেব।

প্রথমবারের মতো ঢাকা এসেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। এটি রাশিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম বাংলাদেশ সফর। ইন্দোনেশিয়ার জার্কাতা থেকে তাকে বহনকারী উড়োজাহাজটি গতকাল সন্ধ্যা সোয়া ৬টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সেখানে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বিমানবন্দর থেকে সের্গেই লাভরভ রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে যান।

রুশ পররাষ্ট্রমন্ত্রী আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে শ্রদ্ধা নিবেদন করবেন তিনি। জি২০ শীর্ষ সম্মেলনে অংশ নিতে আজ দুপুরে দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়ার কথা রয়েছে সের্গেই লাভরভের।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু