৩৫০ সিসি বাইক ‘রয়্যাল এনফিল্ড’ আনবে ইফাদ অটো

৩৫০ সিসি বাইক ‘রয়্যাল এনফিল্ড’ আনবে ইফাদ অটো

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইফাদ অটোস লিমিটেড বিশ্বের অন্যতম শীর্ষ মোটরসাইকেল ব্র্যান্ড রয়্যাল এনফিল্ডের মোটরসাইকেল বাজারজাত করবে। আর এই মোটরসাইকেল উৎপাদিত হবে চট্টগ্রামের সীতাকুণ্ডে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প অঞ্চলে ইফাদের কারখানায়। আগামী বছরের মাঝামাঝি সময়ে দেশের বাজারে এই মোটরসাইকেলের বাজারজাত শুরু হতে পারে। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।


দেশে রয়্যাল এনফিল্ডের উচ্চ সিসি ক্ষমতাসম্পন্ন মোটরসাইকেল বাজারজাত করার লক্ষ্যে ইফাদ অটোস দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে আসছে। রানার অটোমোবাইলসসহ আরও কয়েকটি কোম্পানি উচ্চক্ষমতার মোটরসাইকেল উৎপাদন বা সংযোজনের পর দেশের বাজারে বিক্রি করতে চাইছে। কিন্তু ১৬৫ সিসির বেশি ক্ষমতার মোটরসাইকেল বিক্রিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি না থাকায় এতদিন তা সম্ভব ছিল না। গতকাল বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয় ৩৫০ সিসি পর্যন্ত ইঞ্জিন ক্ষমতার মোটরসাইকেল বিক্রি ও ব্যবহারের অনুমতি দিয়েছে।


ইফাদ অটোস লিমিটেড ২০২১ সালের শুরুতে যুক্তরাজ্যভিত্তিক বহুজাতিক কোম্পানি রয়্যাল ইনফিল্ডের (এনফিল্ড সাইকেল কোম্পানি) সাথে একটি সমঝোতা চুক্তি করে। এই চুক্তির আওতায় ইফাদ অটোস দেশে রয়্যাল এনফিল্ড ব্র্যান্ডের মোটরসাইকেল উৎপাদন করবে।


কোম্পানিটি রয়্যাল এনফিল্ডের মোটরসাইকেলসহ গাড়ি সংযোজন কারখানা ও লুব্রিকেন্টস অয়েল উৎপাদন কারখানা স্থাপনের লক্ষ্যে চট্টগ্রামের সীতাকুণ্ডে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ৩০ একর জমি ৫০ বছরের জন্য ইজারা নিয়েছে। এই জমির বার্ষিক ভাড়া ৩ লাখ ৩ হাজার ৫১৪ মার্কিন ডলার। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) কাছ থেকে ইজারা নেওয়া এই জমিতে প্রায় ৫০০ কোটি টাকা বিনিয়োগ করার পরিকল্পনা রয়েছে কোম্পানিটির।


রয়্যাল এনফিল্ডের সাথে চুক্তির পর থেকেই ইফাদ গ্রুপ দেশের বাজারে ১৬৫ সিসি’র বেশি ইঞ্জিনের মোটরসাইকেল বিক্রির অনুমতি দেওয়ার বিষয়ে সরকারকে রাজি করানোর চেষ্টা করে আসছিল। শিল্প মন্ত্রণালয় প্রাথমিকভাবে ৩৫০ সিসি পর্যন্ত মোটরসাইকেল উৎপাদনের অনুমতি দিয়েছিল। কিন্তু নিরাপত্তাজনিত উদ্বেগ দেখিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় স্থানীয় বাজারে এই মোটরসাইকেল বিক্রির অনুমতি দেয়নি। উৎপাদকদের জন্য অবশ্য এই মোটরসাইকেল রপ্তানি করার সুযোগ ছিল। কিন্তু স্থানীয় বাজারে বিক্রির সুযোগ না থাকলে শুধু রপ্তানির উপর নির্ভর করে এ ধরনের উচ্চ বিনিয়োগের কারখানা স্থাপন বেশ ঝুঁকিপুর্ণ বলে এ খাতে তেমন অগ্রগতি হয়নি।


এ বিষয়ে ইফাদ গ্রুপের ভাইস চেয়ারম্যান তাসকিন আহমেদ গণমাধ্যমকে বলেন, শুধু ইফাদ অটোস নয়, উচ্চক্ষমতার মোটরসাইকেল উৎপাদন ও বাজারজাতে আরও কয়েকটি কোম্পানি আগ্রহী। দেশের বাজারে ৩৫০ সিসি পর্যন্ত মোটরসাইকেল বিক্রির অনুমতি দেওয়ায় এই খাতে বিনিয়োগের পরিমাণ তাই অনেক বেড়ে যাবে।


তিনি বলেন, ইফাদ অটোস ৩৫০ সিসি ও তার চেয়ে বড় ইঞ্জিনসহ আইকনিক রয়্যাল এনফিল্ড মোটরসাইকেল তৈরি করতে চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে মোটরসাইকেল কারখানা স্থাপন করছে।


আগামী বছরের জুনে কোম্পানিটি ৩৫০ সিসি’র রয়্যাল এনফিল্ড দেশের বাজারে আনুষ্ঠানিকভাবে ছাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন। এরপর এটি আন্তর্জাতিক বাজারে এ মোটরসাইকেল রপ্তানি শুরু করবে বলে জানান তিনি।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত