এসবিএসি ব্যাংকের এমডির পদত্যাগ

এসবিএসি ব্যাংকের এমডির পদত্যাগ

বেসরকারি খাতের সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হাবিবুর রহমান নিয়োগের আট মাসের মাথায় পদত্যাগ করেছেন। গত বছরের ডিসেম্বরে তিনি ব্যাংকটির এমডি হিসেবে যোগ দেন। বর্তমান পদে তাঁর মেয়াদ ছিল ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত।


ব্যাংকটির একটি সূত্রে জানা যায়, গত সপ্তাহ শেষে তিনি ব্যাংকটির চেয়ারম্যান বরাবর পদত্যাগপত্র জমা দেন। এখন পরিচালনা পর্ষদ পদত্যাগপত্র গ্রহণ করলেই তাঁর পদত্যাগ কার্যকর হবে।


এর আগে গত সপ্তাহে পদত্যাগ করেন পদ্মা ব্যাংকের এমডি তারেক রিয়াজ খান। এ নিয়ে চলতি বছর পদত্যাগ করলেন তিন ব্যাংকের এমডি।


এদিকে ২০১৩ সালে সাউথ বাংলা ব্যাংকের যাত্রা শুরুর পর কয়েকজন এমডি পদত্যাগ করেছেন। যাত্রা শুরুর সময় ব্যাংকটির চেয়ারম্যান ছিলেন এসএম আমজাদ হোসেন। তিনি দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে যাওয়ার পর চেয়ারম্যান হন থার্মেক্স গ্রুপের চেয়ারম্যান আব্দুল কাদির মোল্লা। গত আগস্টে ব্যাংকটির নতুন চেয়ারম্যানের দায়িত্ব নেন এ জেড এম শফিউদ্দিন শামীম। ব্যাংক ও আর্থিক খাতের নানা সমস্যার মধ্যে এমডিদের পদত্যাগ ঘটনা ঘটছে।


চাপের মুখে ব্যাংকের এমডিদের পদত্যাগ ঠেকাতে ২০১৪ সালে একটি সুরক্ষা নীতিমালা করে বাংলাদেশ ব্যাংক। সেখানে বলা হয়, কোনো এমডি স্বেচ্ছায় পদত্যাগ করতে চাইলে কিংবা, পরিচালনা পর্ষদ কাউকে বাদ দিতে চাইলে এক মাস আগে নোটিশ দিতে হবে। যার অনুলিপি দিতে হবে কেন্দ্রীয় ব্যাংকের কাছে। এরপর বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা