বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে তিন সিটিতে

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে তিন সিটিতে
তিন সিটিতে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। রবিবার (১০ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে ময়মনসিংহ-১১ আসনের সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ অধিবেশনে সভাপতিত্ব করেন।

মন্ত্রী বলেন, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে। এ লক্ষ্যে সিলেট, খুলনা, রংপুর সিটি করপোরেশন থেকে পাওয়া প্রস্তাবগুলো যাচাই-বাছাই পর্যায়ে রয়েছে। এছাড়া অন্য সিটি করপোরেশনগুলোতেও বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে দ্রুত কার্যক্রম নেওয়া হবে।

তিনি বলেন, নতুন কোনো পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করার আপাতত কোনো পরিকল্পনা নেই। সিটি করপোরেশনে উন্নীত করার জন্য বিভাগ হওয়া প্রয়োজন।

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম. আব্দুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের সিটি করপোরেশনের বর্জ্যকে আর্থিক সম্পদে পরিণত করার লক্ষ্যে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য এরই মধ্যে বেশি কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে ৮১ একর জমি অধিগ্রহণ করা হয়েছে।

তিনি জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন বসতবাড়ি থেকে সংগ্রহ করা বর্জ্যকে আর্থিক সম্পদে রুপান্তর তথ্য ‘বর্জ্য থেকে বিদ্যুৎ’ উৎপাদনের লক্ষ্যে আমিনবাজার ল্যান্ডফিলে ইনসিনারেশন প্ল্যান্ট স্থাপনের পদক্ষেপ নেওয়া হয়েছে। এরই মধ্যে এ সংক্রান্ত চুক্তি সইও হয়েছে।


আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু