মারা গেছেন পাওয়ার পয়েন্টের সহপ্রতিষ্ঠাতা

মারা গেছেন পাওয়ার পয়েন্টের সহপ্রতিষ্ঠাতা
মাইক্রোসফটের জনপ্রিয় সফটওয়্যার পাওয়ার পয়েন্ট প্রেজেনটেশনের সহপ্রতিষ্ঠাতা ড্যানিস অস্টিন মারা গেছেন। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে নিজ বাসভবনে গত ১ সেপ্টেম্বর ৭৬ বয়সে তার মৃত্যু হয়।

ড্যানিসের ছেলে মাইকেল অস্টিন মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটনপোস্টকে জানিয়েছেন, তার বাবা ফুসফুসের ক্যানসারে ভুগছিলেন। যা পরবর্তীতের তার মস্তিস্কে ছড়িয়ে পড়ে।

ড্যানিস অস্টিন একাধিক বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেছেন। যার মধ্যে রয়েছে এমআইটি এবং ইউসি সান্তা বারবারা। এরপর তিনি ফোরথট নামের একটি সফটওয়্যার প্রতিষ্ঠানে সফটওয়্যার ডেভলপার হিসেবে যোগদান এবং পাওয়ার পয়েন্ট প্রতিষ্ঠায় কাজ করেন।

ওয়াশিংটন পোস্টের তথ্য অনুযায়ী, প্রতিষ্ঠানটি ১৯৮৭ সালে পাওয়ারপয়েন্ট রিলিজ করে। এর কয়েক মাস পর মাইক্রোসফট মাত্র ১৪ মিলিয়ন ডলারে এটি কিনে নেয়। অস্টিন পাওয়ার পয়েন্টের প্রাথমিক ডেভলপার হিসেবে ১৯৮৫ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত অবসর নেওয়ার আগ পর্যন্ত কাজ করেন।

১৯৯৩ সালের মধ্যে মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট থেকে ১০০ মিলিয়ন ডলার আয় করে। মাইক্রোসফট তাদের অন্যান্য অফিস পোগ্রামের সঙ্গে এটিকে যুক্ত করে।

বিশ্বে প্রতিদিন পাওয়ার পয়েন্টে ৩ কোটিরও বেশি প্রেজেনটেশন তৈরি করা হয়। কর্পোরেট নির্বাহী, ব্যবসা প্রতিষ্ঠান, স্কুল, বিশ্ববিদ্যালয়ের প্রফেসর থেকে শুরু করে সেনাবাহিনীর জেনারেলসহ প্রায় সবাই প্রতিদিন এ সফটওয়্যারটি ব্যবহার করেন।

রবার্ট অস্টিন ১৯৪৭ সালের ২৮ মে পিটসবার্গে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়েও ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেন।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়